Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেখ হাসিনাকে সউদী সফরের আমন্ত্রণ বাদশাহ সালমানের

প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:১৯ এএম, ২৭ এপ্রিল, ২০১৬

কূটনৈতিক সংবাদদাতা : সউদী আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সউদ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সরকারি সফরে তার দেশে স্বাগত জানাতে আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন। তিনি আশা করেন, এ সফরটি অতি দ্রুত সম্পন্ন হবে। সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আল জুবায়ের গত সোমবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীকে সউদী বাদশার এ আগ্রহের কথা জানান। মাহমুদ আলী তিন দিনের সফরে সউদী আরবে রয়েছেন।
সউদি পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনা করেন। বিশেষ করে জাতিসংঘ ও ওআইসি’র মতো সংস্থাগুলোতে একে অন্যকে কীভাবে আরো সহযোগিতা করা যায় তা নিয়ে মতবিনিময় করেন।
মাহমুদ আলী সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা বার্তা দেশটির বাদশার নিকট পৌঁছে দেন। দুই পররাষ্ট্রমন্ত্রী নিয়মিতভাবে বৈঠক আয়োজনের বিষয়ে সম্মত হন। এর আগে চলতি বছর ৬ জানুয়ারি রিয়াদে এবং ৮ মার্চ ঢাকায় দুই পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে মিলিত হন।
সউদীর সাবেক পররাষ্ট্রমন্ত্রী সউদ আল-ফয়সালের স্মরণে এক অনুষ্ঠানে যোগ দিতে গত রোববার সউদী আরব যান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। ওইদিনই এক সম্মেলনে যোগ দেন পররাষ্ট্রমন্ত্রী। ওই অনুষ্ঠানে বাহরাইন, লেবাননসহ ইসলামী বিশ্বের অনেক নেতা যোগ দেন। গতকাল মঙ্গলবার তার আনুষ্ঠানিক সফর শেষ হবে। এ সময় কিং আবদুল্লাহ হিউম্যানিটারিয়ান ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রিন্স তুর্কি বিন আব্দুল্লাহর সঙ্গে দেখা করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেখ হাসিনাকে সউদী সফরের আমন্ত্রণ বাদশাহ সালমানের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ