Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

নতুন চ্যাম্পিয়ন ফিলিস্তিন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের নতুন চ্যাম্পিয়ন ফিলিস্তিন। টুর্নামেন্টের ফাইনালে তারা টাইব্রেকারে ৪-৩ গোলে তাজিকিস্তানকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা ঘরে তোলে। গতকাল রাতে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নির্ধারীত ৯০ ও অতিরিক্ত ৩০ সহ ১২০ মিনিটের খেলায় কোন দলই গোল করতে পারেনি। ফলে টাইব্রেকারে ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়। যেখানে জয় হয় ফিলিস্তিনের। তাদের গোলরক্ষক রামি হামাদা’র অসাধারণ দৃঢ়তায় যুদ্ধবিধ্বস্ত দেশটি জয় করে বঙ্গবন্ধু গোল্ডকাপের শিরোপা।

টুর্নামেন্টের শিরোপায় চোখ ছিল দু’দলেরই। তাই ফাইনালে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্নক ফুটবল উপহার দেয় তারা। তবে ফিলিস্তিনের চেয়ে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল তাজিকিস্তানই। ম্যাচের প্রায় পুরোটা সময় দশজন নিয়ে খেললেও তারা একের পর এক আক্রমণে ব্যতিব্যস্ত রাখে ফিলিস্তিনের রক্ষণভাগকে। ভাগ্য সহায় না থাকায় গোল পায়নি তাজিকিস্তান। যার খেসারত তাদের দিতে হয়েছে টাইব্রেকারে। সেখানে ভাগ্য তাদের অনুকলে ছিল না। টাইব্রেকার শুটআউটে ফিলিস্তিনের গোলরক্ষক প্রতিপক্ষের দু’টি শট ফিরিয়ে দিলে ম্যাচ হাতছাড়া হয় তাজিকিস্তানের। ফাইনালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থিকে বিজয়ী ও বিজিত দলের মাঝে পুরস্কার বিতরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, উপমন্ত্রী আরিফ খান জয়, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি আবদুস সালাম মুর্শেদী এমপি, সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ এমপি, বাদল রায় ও মহিউদ্দিন আহমেদ মহিসহ অন্যান্য কর্মকর্তারা।

টাইব্রেকারে ফিলিস্তিনের জোনাথন জরিলা, মোহাম্মদ আলী ভিসাত, মুসা বাতাত ও আবদুল লতিফ গোল করেন। তবে তাজিকিস্তানে হয়ে আবদু গাফারভ, এরগাসেভ জাহঙ্গীর ও আসরভ গোল করলেও ব্যর্থ হন তুরসনভ কমরন ও তাবরেজা দাভলাতমির। তুরসুনভ কমরোন ও তাবরেজি দাভলাতমিরের শট ফিরিয়ে ফিলিস্তিনের জয়ের নায়ক গোলরক্ষক রামি হামাদা।

স্টেডিয়ামের গ্যালারিতে উপস্থিত প্রায় ১৫ হাজার দর্শকের উপস্থিতিতে ম্যাচের শুরু থেকে সমানতালে লড়লেও ৭ মিনিটে প্রথম সুযোগ পায় তাজিকিস্তান। এসময় বক্সের বাইরে থেকে ফরোয়ার্ড জাহঙ্গীরের শট ক্রসবারের উপর দিয়ে চলে যায়। তবে এরপর থেকে বেশ কিছুটা সময় আক্রমণের ধারা অব্যাহত রেখে তাজিক শিবিরে কাঁপন ধরায় ফিলিস্তিন। ২৩ মিনিটে ফিলিস্তিনের বিএ রশিদের পাসে বল পেয়ে বক্সে ঢুকে জোড়ালো শট নেন মুসা। তাজিক গোলরক্ষক রুস্তম ঝাপিয়ে পড়ে কর্ণারের বিনিময়ে দলকে রক্ষা করেন। মিনিট দুয়েক পর বল নিয়ে বক্সে ঢুকে পড়েন খালিদ সালেম। তাকে ঘিরে ধরেন প্রতিপক্ষের ডিফেন্ডাররা। বল নিজের নিয়ন্ত্রণে রেখে ডান পায়ে শট নেন খালিদ। বল বাঁ পোস্টে লেগে ফেরত আসে। দুর্ভাগ্য ফিলিস্তিনের। ২৭ মিনিটে বক্সের বাইরে থেকে ইসলাম বর্তনের শট লক্ষ্যভ্রষ্ট হয়। ৩৪ মিনিটে ফিলিস্তিনের সামেহ মারাবাহকে মারাত্মক ফাউল করেন ফাতখুল্লুয়েভ। মুখে ঘুষিও মারেন। এ নিয়ে একপর্যায়ে দু’দলের ফুটবলাররা হাতাহাতিতে লিপ্ত হলে বাংলাদেশের রেফারি মিজানুর রহমান লালকার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেন তাজিকিস্তানের অধিনায়ক ফাতখুল্লুকে।

৩৪ মিনিটে উত্তেজনা ও খেলোয়াড়দের মধ্যে হাতাহাতি শুরু হয় একটি ফাউলকে কেন্দ্র করে। তাজিকিস্তানের ফাতখুল্লুকে ফাউল করেন ফিলিস্তিনের মারাবাকে। ফাতখুল্লু উঠে মাথা দিয়ে গুঁতো দেন মারাবাকে। এরপরই শুরু হয় দুই দলের খেলোয়াড়দের মধ্যে ধাক্কাধাক্কি ও হাতাহাতি। বাংলাদেশের রেফারি মিজানুর রহমান লালকার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেন তাজিকিস্তানের অধিনায়ক ফাতখুল্লুকে। ফলে বাকি ৮৬ মিনিট তাজিকিস্তানকে খেলতে হয় ১০ জন নিয়ে। রেফারি ফাতখুল্লুকে লালকার্ড দেখালেও ফিলিস্তিনের রশিদকে দেখান হলুদকার্ড।

নির্ধারিত ৯০ মিনিটে ম্যাচ ছিলো গোলশূণ্য। ফলে ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। সেখানেও গোল না হওয়ায় টাইব্রেকারে ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চ্যাম্পিয়ন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ