Inqilab Logo

ঢাকা, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ০২ পৌষ ১৪২৫, ৮ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

মালয়েশিয়ায় উপনির্বাচনে লড়ছেন আনোয়ার ইবরাহিম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৮, ৪:৪৯ পিএম

মালয়েশিয়ায় আজ শনিবার এক উপনির্বাচনে অংশগ্রহণ করছেন আনোয়ার ইব্রাহিম। রাজধানী কুয়ালালামপুরের পোর্ট ডিকসন আসনে এ উপনির্বাচন অনুষ্ঠিত হবে। বর্তমান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের জোটশরিক ও সাবেক উপপ্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমকে সংসদে নিতে এই আসন থেকে পদত্যাগ করেন ক্ষমতাসীন দলের এক সংসদ সদস্য। খবর আল জাজিরা।

এক সময়ের ঘনিষ্ঠ মিত্র আনোয়ার ইব্রাহিমকে উপপ্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগে বাধ্য করেন মাহাথির মোহাম্মদ। সমকামিতার অভিযোগে কারাগারে পাঠান তাকে। অবশ্য পরে নাজিব রাজাককে ক্ষমতা থেকে সরাতে গত মে মাসের নির্বাচনে আনোয়ারের জোটের নেতৃত্বে অংশ নিয়েছেন মাহাথির। ওই জোট গঠনের শর্তই ছিল মাহাথির প্রধানমন্ত্রী নির্বাচিত হলে কারারুদ্ধ আনোয়ারকে মুক্তি দিয়ে দুই বছরের মধ্যে তার কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে।

এই সপ্তাহের শুরুতে একসঙ্গে প্রচারণায় অংশ নেন আনোয়ার ইব্রাহিম ও মাহাথির মোহাম্মদ। ২০ বছরেরও বেশি সময় পর একসঙ্গে এই দুজন কোনও রাজনৈতিক সমাবেশে যোগ দিলেন। হাজার হাজার মানুষ ওই সমাবেশে যোগ দেয় বলে জানায় স্থানীয় সংবাদমাধ্যম দ্য স্টার।

কুয়ালালামপুরের গবেষণা প্রতিষ্ঠান কেআরএ গ্রুপের প্রধান কেইথ লিয়োং বলেন, যদি আনোয়ার জিতে যান তাহলে রাজনীতির ম‚লধারায় ফিরবেন তিনি। মাহাথিরের স্থলাভিষিক্ত হতে এটা তাকে সাহায্য করবে কিন্তু যদি তিনি হেরে যান তাহলে নিজের বিশ্বাসযোগ্যতা ও প্রধানমন্ত্রীত্ব নিয়ে তার দাবির প্রতি মানুষের অনাস্থা হিসেবে বিবেচিত হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর