Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষিত তরুণরা পুঁজিবাজারে এলে আমুল পরিবর্তন আসবে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

দেশে প্রথমবারের মত শুরু হলো আন্তঃবিশ্ববিদ্যালয় পুঁজিবাজার বিষয়ক কেস কম্পিটিশন। দেশব্যাপী বিনিয়োগ শিক্ষার প্রসার ও ফ্রেশ গ্র্যাজুয়েটদের প্রায়োগিক জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির অংশ হিসেবে আন্তঃবিশ্ববিদ্যালয় এই প্রতিযোগিতার আয়োজন করে বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)। 

গতকাল প্রতিযোগিতার উদ্বোধন করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ও বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের পরিচালনা পরিষদের চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। সভাপতিত্ব করেন বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের নির্বাহী প্রেসিডেন্ট মোহাম্মাদ আব্দুল হান্নান জোয়ারদার।

ড. এম খায়রুল হোসেন বলেন, দেশের অর্থনীতি দ্রুত গতিতে এগিয়ে চলছে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করতে হলে এই উন্নয়ন ও প্রবৃদ্ধির ধারা অব্যাহত রাখতে হবে। প্রবৃদ্ধির গতিধারা অব্যাহত রাখতে দীর্ঘমেয়াদে অর্থায়নের প্রধান উৎস হলো পুঁজিবাজার। দেশের পুঁজিবাজারকে সমৃদ্ধ করতে ভবিষ্যৎ এ ডেরিভেটিভস এর মত নতুন নতুন পন্য বাজারে চালু করা হবে এবং দেশের পুঁজিবাজারকে সম্পূর্ণ ডিজিটালাইজড্ করা হবে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, শিক্ষার্থীরাই জাতির ভবিষ্যৎ। আপনাদের মধ্য থেকেই দক্ষ নেতৃত গড়ে উঠবে। যারা দেশের পুঁজিবাজারকে এগিয়ে নিয়ে যাবে।

মোহাম্মাদ আব্দুল হান্নান জোয়ারদার বলেন, দেশব্যাপী পুঁজিবাজার বিষয়ক জ্ঞানের প্রসারে বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট কাজ করছে। বর্তমানে বিনামূল্যে ইনভেস্টর এডুকেশন প্রোগ্রামসহ বিভিন্ন সার্টিফিকেট প্রোগ্রাম, পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ক্যাপিটাল মার্কেট, সেমিনার ও কর্মশালা পরিচালনা করছে। ভবিষ্যৎ এ ইন্সটিটিউটের কার্যক্রম আরও বিস্তৃত হবে এবং ইন্সটিটিউটটি পুঁজিবাজার বিষয়ক জ্ঞান চর্চার আঞ্চলিক কেন্দ্রবিন্দুতে পরিণত হবে। তিনি আশাবাদ ব্যক্ত করেন, তরুণরা পুঁজিবাজারে আসলে এদেশের বাজার আরও বিস্তৃত ও সমৃদ্ধ হবে।
উদ্বোধনের পরই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত ৩০ টিমকে নিয়ে শুরু হয় প্রতিযোগিতার সেমিফাইনাল রাউন্ড। সেখান থেকে ফাইনালের জন্য ৮টি টিমকে নির্বাচন করা হয়। প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য রয়েছে আকর্ষণীয় পুরষ্কার। প্রতিযোগিতার ফাইনাল আগামী ১৫ এবং পুরস্কার বিতরণী ১৬ অক্টোবর অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, গত ২০ সেপ্টেম্বর হতে ৫ অক্টোবর ২০১৮ প্রতিযোগিতার অনলাইন রাউন্ড অনুষ্ঠিত হয়। এতে দেশের ৩৮টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় হতে মোট ১৯৮ টিম প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। সেখান থেকে ৩০টি টিমকে সেমিফাইনালের জন্য নির্বাচিত করা হয়। এরমধ্যে ঢাকার বাইরের ৯ টি টিম সেমিফাইনালে অংশগ্রহণ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ