Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

ইবির ভর্তি পরীক্ষা ৪ ও ৫ নভেম্বর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষ অনার্স ১ম বর্ষের ভর্তি পরীক্ষা ৪ ও ৫ নভেম্বর অনুষ্ঠিত হবে। গতকাল শনিবার বিকেল ৪টার দিকে ভিসি কার্যালয়ে অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ।

সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ৩-৭ নভেম্বরের পরিবর্তে ৪ ও ৫ নভেম্বর নেয়ার সিদ্ধান্ত হয়। ইউনিট কমানোর কারণে ভর্তি আবেদন কম হওয়ায় দুই দিনে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। দিনে চার শিফট করে দুই দিনে মোট আট শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফট সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা, দ্বিতীয় শিফট বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা, তৃতীয় শিফট বেলা ২টা থেকে বিকেল ৩টা এবং চতুর্থ শিফট ৪টা থেকে ৬টা।

৪ নভেম্বর প্রথম দিনের প্রথম শিফটে ধর্মতত্ত¡ অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ দিন বাকি তিন শিফটে মানবিক ও সমাজবিজ্ঞান এবং আইন ও শরিয়াহ অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
দ্বিতীয় দিনের প্রথম শিফটে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ দিনের বাকি তিন শিফটে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে শুক্রবার রাত ১২টায় ভর্তি আবেদন প্রক্রিয়া শেষ হয়। এতে ২ হাজার ২৭৫ টি আসনের বিপরীতে ৪৮ হাজার ৭১৯ জন ভর্তিচ্ছু আবেদন করেছে। এবছর প্রতি আসনের বিপরীতে লড়বে ২১ ভর্তিচ্ছু শিক্ষার্থী। এছাড়া অনুষদ ভিত্তিক সবচেয়ে বেশি প্রতিযোগিতা করবে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভুক্ত ‘ডি’ ইউনিটে। গতকাল শনিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।
এবছর প্রথম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় বহুনির্বাচনী পরীক্ষা পদ্ধতির সাথে লিখিত পরীক্ষা গ্রহন করবে কর্তৃপক্ষ। সর্বমোট ১২০ নম্বরের পরীক্ষা গ্রহন করা হবে। এতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফলের উপর থাকবে (২০+২০= ৪০) ৪০ নম্বর। ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ২০ নম্বরের লিখিত (এক কথায় উত্তর দিতে হবে )পরীক্ষা গ্রহন করা হবে। ভর্তি পরীক্ষা আগামী ৪ থেকে ৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। এছাড়াও ভর্তি সম্পর্কিত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব (িি.িরঁ.ধপ.নফ) ওয়েব সাইট থেকে জানা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ