Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বৃষ্টিপাত কমতে পারে আজ

তিতলির লঘুচাপ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

পূর্ববর্তী ঘূর্ণিঝড় তিতলি থেকে দুর্বল হয়ে রূপান্তরিত লঘুচাপ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। এর বর্ধিত প্রভাবে গতকাল (শনিবার) রংপুর বিভাগ ছাড়া দেশের অধিকাংশ অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে। গত সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে টেকনাফে ২২২ মিলিমিটার। এ সময় ঢাকায় ৪, চট্টগ্রামে ১২, সিলেটে, ১৭, রাজশাহীতে ৬, খুলনায় ৩৩, বরিশালে ২৬, ময়মনসিংহে ১০ মিমিসহ দেশের অধিকাংশ জেলায় বর্ষণ হয়েছে। তবে আজ (রোববার) থেকে বৃষ্টিপাতের মাত্রা হ্রাসের সম্ভাবনা রয়েছে। বাড়তে পারে তাপমাত্রাও।
এদিকে তিতলি দুর্বল হয়ে সরে যাওয়ার পরও বঙ্গোপসাগরে বায়ুচাপের তারতম্যের আধিক্য এবং গভীর সঞ্চালনশীল মেঘমালার কারণে এখনও উত্তাল রয়েছে সমুদ্র উপকূল। এর ফলে গতকালসহ চার দিন ধরে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে আমদানি মালামাল বোঝাই খোলা সাধারণ পণ্য (ব্রেক বাল্ক কার্গো) লাইটারেজ জাহাজ বহরযোগে খালাস ও পরিবহন কার্যক্রম বন্ধ রয়েছে। আটকে গেছে শিল্পের বিভিন্ন কাঁচামাল, খাদ্যশস্য ও হরেক পণ্যসামগ্রীর খালাস কাজ। এরফলে বহির্নোঙরে সৃষ্টি হয়েছে বড় জাহাজের দীর্ঘজট। তবে বন্দরের জেটি-বার্থে কন্টেইনারবাহী পণ্যসামগ্রী যথারীতি ওঠানামা হচ্ছে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস এবং তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।
আবহাওয়া বিভাগ সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার পূর্ব ভারতের উপকূলে আছড়ে পড়া ঘূর্ণিঝড় তিতলি ক্রমশ দুর্বল হয়ে রূপান্তরিত স্থল নিম্নচাপটি উড়িষ্যা-গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এলাকা থেকে আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়। এরপর প্রথমে সুস্পষ্ট লঘুচাপ ও পরে লঘুচাপ আকারে গতকাল বিকেলে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছিল। এটি আরো উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে কেটে যেতে পারে।
লঘুচাপটির প্রভাবে বাংলাদেশ সংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে।
উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা ও সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সমুদ্রে না গিয়ে সকল মাছ শিকারী ট্রলার নৌযানকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড়

২৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ