Inqilab Logo

ঢাকা, সোমবার ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ রমজান ১৪৪০ হিজরী।

শেয়ারবাজার ধসে দুদিনে বিশাল পুঁজি হারালেন বেজোস-জাকারবার্গরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

শেয়ারবাজারে ধসের কারণে বিশাল অঙ্কের পুঁজি হারিয়েছেন বিশ্বের অনেক বড় বড় ব্যবসায়ী। তবে মার্কিন প্রযুক্তি কোম্পানিগুলোরই সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে শেয়ারবাজার ধসে। এ তালিকায় আছেন অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোস, ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ, অ্যাপল, অ্যালফাবেটসহ বড় কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠান। হারানো অর্থের পরিমাণ ১ হাজার ৬শ’ কোটি ডলার। গত বুধ ও বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে বড় ধরনের ধস নামে। এর ফলে বড় অঙ্কের ডলার হারিয়েছেন জেফ বেজোস, জাকারবার্গ, টিম কুক ও ল্যারি পেজরা। জেফ বেজোস হারিয়েছেন ১ হাজার ২ কোটি ডলার, অ্যালফাবেটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ল্যারি পেজ হারিয়েছেন ২শ’ ৩০ কোটি ডলার, জাকারবার্গ হারান ১শ’ সাত কোটি ডলার। অ্যাপল ও নেটফ্লিক্সের প্রধান নির্বাহী টিম কুকের অবস্থা একটু ভালো। তিনি দুদিনে হারিয়েছেন ২০ কোটি ডলার।
বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে শঙ্কা ও চীনের সঙ্গে মার্কিন বাণিজ্য বিরোধের জেরে যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে বড় ধরনের ধস নামে। আর এর জন্য বিশাল অঙ্কের ডলার হারাতে হলো জেফ বেজোস, জাকারবার্গদের। তবে এতে বিশ্বের শীর্ষ ধনী হিসেবে জেফ বোজোসের অবস্থানের কোনো পরিবর্তন ঘটেনি।
গত বুধবার সবচেয়ে বেশি কমেছে নাসডাক কম্পোজিট শেয়ারের, ৪ শতাংশ। ডাও জোনস ইন্ডাস্ট্রিয়াল অ্যাভারেজ ৮০০ পয়েন্টের বেশি কমেছে, যা গত ফেব্রুয়ারির পর থেকে সূচকটির সবচেয়ে বড় পতনের রেকর্ড। শেয়ারের দরপতনে বিশ্বের শীর্ষ ৫০০ ধনীর সম্পদের মূল্যমান ৯ হাজার ৯শ’ কোটি ডলারের মতো কমেছে।
শেয়ারবাজার ধসে মার্কিন প্রযুক্তি কোম্পানিগুলোই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এফএএএনজি নামে পরিচিত (ফেসবুক, অ্যাপল, অ্যামাজন, নেটফ্লিক্স ও গুগল) সব কোম্পানির শেয়ারের মূল্য কমে গেছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে অ্যামাজন। প্রতিষ্ঠানটির শেয়ারের দাম ৬ শতাংশ কমেছে, যা দুই বছরের বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ দরপতন। এর ফলে প্রতিষ্ঠানটি ৫ হাজার ৬শ’ কোটি ডলারের বাজার মূলধন হারিয়েছে। অ্যামাজনের শেয়ারের এ পতনের মাশুল গুনতে হয়েছে বেজোসকে। সামগ্রিক হিসেবে তিনি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। শেয়ার দরপতনের কারণে বেজোসের সম্পদের মূল্যমান কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫২০ কোটি ডলার, যা গত জুলাইয়ের পর থেকে সর্বনিম্ন। ওই মাসে বেজোস বিশ্বের শীর্ষ ধনী হয়ে ওঠেন। ক্ষতিগ্রস্তের তালিকায় উল্লেখযোগ্য অপর ব্যক্তি হলেন জাকারবার্গ। সূত্র : বিজনেস ইনসাইডার ও টাইম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার

১১ এপ্রিল, ২০১৯
১২ ফেব্রুয়ারি, ২০১৯
১১ ফেব্রুয়ারি, ২০১৯
১৬ জানুয়ারি, ২০১৯
১৫ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ