Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রয়োজন অনুযায়ী সিরিয়ায় উপস্থিতি বজায় রাখবে ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৮, ৫:৫৩ পিএম

সামরিক পরামর্শ দিতে যতদিন সিরিয়ায় ইরানের উপস্থিতি ‘উপকারি ও কার্যকর’ হিসেবে বিবেচিত হবে ততদিন ইরান সিরিয়ায় সামরিক উপস্থিতি বজায় রাখবে বলে জানিয়েছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি। খবর পার্সটুডে।
আইআরজিসি’র মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল রামজান শরিফ ইরানের প্রেস টিভির সাথে এক সাক্ষাৎকারে একথা বলেন। তিনি বলেন, সিরিয়ায় ২০১১ সালে সংকট শুরু হওয়ার সময় থেকে আন্তর্জাতিক আইন মেনে সিরিয়া সরকারের পাশে দাঁড়িয়েছে ইরান। সিরিয়ার বৈধ সরকারের অনুরোধে সাড়া দিয়ে ইরান দেশটিতে সামরিক উপদেষ্টাদের পাঠিয়েছে বলে জানান তিনি।
শরিফ বলেন, সিরিয়ায় নিরাপত্তাহীনতা ছড়িয়ে দিয়ে ইহুদিবাদী ইসরাইলের জন্য একটি নিরাপদ বলয় তৈরি করা ছিল এই সংকট সৃষ্টির মূল উদ্দেশ্য।
সিরিয়ার সেনাবাহিনী সাম্প্রতিক সময়ে সন্ত্রাসীদের কবল থেকে দেশটির বেশিরভাগ এলাকার নিয়ন্তণ নিয়েছে।
তিনি বলেন, বিদেশি মদদ চাপিয়ে দেয়া সন্ত্রাসবাদ দমনে সিরিয়ার সেনাবাহিনীকে নিজেদের অভিজ্ঞতা দিয়ে সহযোগিতা করেছেন ইরানের সামরিক উপদেষ্টারা। সিরিয়া যুদ্ধের ফলাফল ইসরাইলের জন্য ‘বিশাল ক্ষতি’ বয়ে এনেছে।
আইআরজিসি’র মুখপাত্র বলেন, ১৯৮০ এর দশকে ইরানের ওপর ইরাকের তৎকালীন সরকারের চাপিয়ে দেয়া আট বছরের যুদ্ধের সময় সিরিয়া ছিল একমাত্র আরব দেশ যেটি ইরানের ন্যায়সঙ্গত অধিকারের প্রতি সমর্থন জানিয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ