Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যক্তিজীবনে সুশিক্ষা ও নৈতিকতা জরুরি

আবু হুরাইরা | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

শিক্ষা মানুষকে শিক্ষিত করে কিন্তু সর্বদা সুশিক্ষিত করতে পারে না। সুশিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য নৈতিকতা থাকাটা জরুরি। সমাজে নৈতিকতা এবং সুশিক্ষিত মানুষের বড়ই প্রয়োজন। চোখ খুললেই চারপাশে ডিগ্রীধারীদের দেখা মিলে। আমি শিক্ষার বিরোধীতা করছি না কিন্তু সুশিক্ষার অভাবের কথা বলছি। সুশিক্ষিত ও নৈতিকতা সম্পন্ন মানুষ তৈরীতে পরিবারের বড় একটি ভূমিকা থাকে। তার সাথে সাথে সরকারেরও ভূমিকা রয়েছে। কারণ নৈতিকতা সম্পন্ন হতে যে বিষয়গুলি এড়িয়ে চলা প্রয়োজন তা আজও সমাজে প্রচলিত। মাদকদ্রব্য, পর্ণোগ্রাফি, ধূমপান ও সামাজিক যোগাযোগ মাধ্যম ইত্যাদি নৈতিক অবক্ষয়ের প্রধান কারণ অল্পবয়সি তরুণ-তরুনী সামাজিক পারিপর্শিকতা বুঝে উঠার আগেই ঝরে পড়ছে।

একজন পন্ডিত বলেছেন, ‘যে ব্যবস্থার দ্বারা ইচ্ছাশক্তির বেগ ও নিজের আয়ত্তাধীন ও সফলকাম হয়, তাহাই শিক্ষা।’ ব্যক্তি জীবনে শিক্ষা গ্রহনের ভিন্নতা রয়েছে। পারিবারিক, সামাজিক, প্রকৃতিগত ও প্রাতিষ্ঠানিকভাবে শিক্ষালাভ করে থাকে। সাধারণভাবে কোন নির্দিষ্ট বিষয়ে জ্ঞানার্জন জন্য একটি নির্র্র্দিষ্ট মেয়াদি কার্যক্রমকে বুঝায়। বর্তমানে শিক্ষার মূল হাতিয়ার হচ্ছে সনদপত্র অর্জন করা। এই সনদপত্রের মাধ্যমেই একেকজন একেক পেশা গ্রহণ করে কিন্তু এই সনদ নির্ভর শিক্ষাকে তখনই সুশিক্ষা বলা যাবে যখন এর সাথে যুক্ত হবে মেধা, মনন, মূল্যবোধ, ন্যায়পরায়নতা, সততা, চারিত্রিক দৃঢ়তা ইত্যাদির সমন্বিত রুপ। আর এগুলি অর্জন করার জন্য উন্নত পারিবারিক পরিবেশ একটি উপাদান।

আমরা বাংলাদেশ সেনাবাহিনীর কর্মকান্ড সম্পর্কে জানি ও বুঝি। যাদের মননে থাকে বিশ্বাস আর স্বপ্নে থাকে অসম্ভবকে জয় করার মানসিকতা। জ্ঞান, সুশৃঙ্খল ও একতায় ভর করে জীবন অতিবাহিত করে তারা। ফলে কর্মক্ষেত্রে তারা যেমন ব্যক্তি নৈপুণ্যতায় সবার থেকে আলাদা, তেমনি পারিবারিক জীবনেও। বিএনসিসি নামটির সাথেও আপনারা পরিচিত। বাংলাদেশ সেনাবাহিনীর একটি শাখা বলতে পারেন। স্কুল, কলেজ থেকে বিশ^বিদ্যালয়ে এই ইউনিটটির দেখা রমলে। যাদের কাজ হচ্ছে দেশের বিভিন্ন দুর্যোগে সরকারের পাশে দাড়িয়ে কাজ করা। এজন্য সেনাবাহিনী কতৃক তাদের প্রশিক্ষণ দেওয়া হয়। আমার ভাগ্যে সেই প্রশিক্ষণের সুযোগ হয়েছিল। সেই প্রশিক্ষণে জীবনে চলার অনেক পাথেয় পেয়েছি। তাদের নির্দেশনা অনুযায়ী সাড়ে ১১ টার মধ্যে রুমে লাইট বন্ধ করে ঘুমানো বাধ্যতামূলক। পাশাপাশি ধর্মীয় আচার, রীতিনীতি মানতে অনুপ্রেরণা দেয়া হয়। খুলনা রেজিম্যান্ট ক্যাম্প লেফট্যানেন্ট কর্ণেল ইমরান আজাদ, এসইউপি এসজিপি জি আর্টিলারি একটি কথা বলেছিলেন তা খুব মনে পড়ছে। তিনি বলেছিলেন, কিছু পেতে হলে সৃষ্টিকর্তার কাছে কিছু চাইতে হয়।

আজ তরুণ সমাজের নৈতিকতা নিয়ে প্রশ্ন উঠেছে। ইসলামী বিশ্ববিদ্যালয়ের একটি ঘটনা মনে পড়ছে। এই বছরের শুরুর দিকে বিশ্ববিদ্যালয়ে ৪র্থ সমাবর্তন হয়ে গেল। সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের সাবেক এক শিক্ষার্থী জরুরী ক্রিয়া সারতে অডিটোরিয়ামে আসেন। আর সেখানে তার কিছু টাকাসহ মূল্যবান ম্যানিব্যাগ মনের ভূলে রেখে যান। পরে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী ওই খুঁজে তার ম্যানিবেগটি দিয়ে দেয়। আমি এই গল্পটির মাধ্যমে নৈতিকতা কেমন হওয়া উচিত সেটি বোঝানোর চেষ্টা করেছি মাত্র। তাই সুশিক্ষা ও নৈতিকতা যেমনটি একে ওপরের পরিপূরক তেমনি ব্যাক্তি জীবনে খুবই গুরুত্বপূর্ণ।
লেখক: শিক্ষার্থী, অর্থনীতি বিভাগ, ইসলামী বিশ্ববিদ্যালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নৈতিকতা

২৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন