Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারাদেশে ইসলামী আন্দোলনের সমাবেশ ও স্মারকলিপি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

দুর্নীতি, সন্ত্রাস ও মাদকমুক্ত কল্যাণরাষ্ট্র প্রতিষ্ঠাসহ অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচনের দাবিতে ইসলামী আন্দোল গতকাল জেলায় জেলায় সমাবেশ ও স্মারকলিপি প্রদান কর্মসূচি পালন করেছে। গত ৫ অক্টোবর দলের মহাসমাবেশে ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে এ কর্মসূচি পালন করা হয়। স্মারকলিপির ১০ দফা হচ্ছে, তফসিল ঘোষণার পূর্বে জাতীয় সংসদ ভেঙে দেয়া, নিবন্ধিত রাজনৈতিক দলের মতামত নিয়ে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন। নতুন নির্বাচন কমিশন গঠন, তফসিল ঘোষণার পর থেকে নির্বাচনকালীন সরকার ক্ষমতা হস্তান্তরের পূর্ব পর্যন্ত সশস্ত্রবাহিনী মোতায়েনসহ নির্বাচনের দিন সশস্ত্রবাহিনীর হাতে বিচারিক ক্ষমতা প্রদান। নির্বাচনে সকল দলের জন্যে সমান সুযোগ তৈরির লক্ষ্যে রেডিও, টিভিসহ সকল সরকারী বেসরকারী গণমাধ্যমে সকলকে সমান সুযোগ দেয়া। রাজনৈতিক দলের নেতা-কর্মীদের বিরুদ্ধে সকল ধরনের হয়রানি বন্ধ, দুর্নীতিবাজদেরকে নির্বাচনে অযোগ্য ঘোষণা, নির্বাচনে ইভিএম ব্যবহার বন্ধ, নির্বাচনে সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতির (পিআর) নির্বাচন ব্যবস্থা প্রবর্তন করা। এছাড়া কোটা সংস্কার এবং নিরাপদ সড়ক আন্দোলনে গ্রেফতারকৃত সকল ছাত্রদের মুক্তি এবং তাদের বিরুদ্ধে দায়েরকৃত সকল মামলা প্রত্যাহারসহ বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল।
সারাদেশে স্মারকলিপি পেশ কর্মসূচিতে নেতৃবৃন্দ বলেন, সরকার আবারো ৫ জানুয়ারি মত নির্বাচনের চেষ্টা করছে। নির্বাচনের নামে তামাশা করার সুযোগ সরকারকে দেয়া হবে না। তাই নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের বিল পাশ করে নির্বাচনের তফসিল ঘোষণার পূর্বে জাতীয় সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ ও নির্দলীয় ব্যক্তির হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে।

শেষ সংবাদ পাওয়া পর্যন্ত সমাবেশ ও স্মারকলিপি প্রদান কর্মসূচি পালিত হয়েছে : ঢাকা, নারায়ণগঞ্জ, নরসিংদী, মুন্সিগঞ্জ, গাজীপুর, মানিকগঞ্জ, ময়মনসিংহ, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, জামালপুর, শেরপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনা, ফরিদপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, কুমিল্লা, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর বি-বাড়ীয়া, চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবান, সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ, মৌলভীবাজার, বরিশাল, ঝালকাঠী, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ভোলা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, নওগাঁ, মেহেরপুর, লালমনিরহাট, পঞ্চগড়, ঠাকুরগাঁও, নীলফামারী, রংপুর, বগুড়া, খুলনা, বাগেরহাট, যশোর, মাগুরা, নড়াইলসহ অন্যান্য জেলায়।

ঢাকা জেলার স্মারকলিপি : মিছিলের অনুমতি না দেয়ায় ইসলামী আন্দোলন ঢাকা জেলা শাখার উদ্যোগে কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূমের নেতৃত্বে ৮ সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকা জেলা প্রশাসক আবু ছালেহ মুহাম্মদ ফেরদৌস খানের নিকট স্মারকলিপি প্রদান করে। প্রতিনিধি দলে ছিলেন দলের ঢাকা জেলা সহ-সভাপতি আলহাজ্ব হাফেজ জয়নুল আবেদীন, জয়েন্ট সেক্রেটারী অধ্যাপক ডা. কামরুজ্জামান, মাওলানা সালেহ আহমদ, মাওলানা ইলিয়াছ, শ্রমিকনেতা শামীম খান, হাফেজ জহিরুল ইসলাম, আব্দুল মান্নান প্রমুখ।
কর্মসূচি : ১৬ অক্টোবর প্রেসিডেন্টের বরাবর স্মারকলিপি পেশ। ওইদিন সকাল ১০টায় বাইতুল মোকাররম উত্তর গেটে জমায়েতশেষে স্মারকলিপি পেশের উদ্দেশ্যে মিছিল রওয়ানা।



 

Show all comments
  • তাওহিদ ১৫ অক্টোবর, ২০১৮, ১:০৯ পিএম says : 0
    আমি চাই দেশে ইসলামি আইন পাশ করানো হোক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী আন্দোলন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ