Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

গায়েবি মামলায় আসামিদের তালিকা দিয়েছে বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

১ সেপ্টেম্বর ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকীর পর নেতাকর্মীদের বিরুদ্ধে করা কাল্পনিক মামলার আসামিতের তালিকা প্রকাশ করেছে বিএনপি। এই তালিকায় যেমন রয়েছেন দীর্ঘদিন ধরে গুরুতর অসুস্থ স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম। তেমনি রয়েছেন মৃত, অসুস্থ ব্যাক্তি, হজে যাওয়া কিংবা বিদেশে অবস্থান করা নেতাকর্মীরাও। গতকাল (রোববার) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই তালিকা তুলে ধরেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এসব মামলার বিষয়ে রিজভী বলেন, এই যে অসুস্থ, মৃত ব্যক্তিদের লাশ, তারা কবর থেকে উঠে এসে বা হাসপাতালের বেড থেকে উঠে এসে পুলিশকে ঢিল মেরেছে তার একটি তালিকা আমরা দিচ্ছি। এই তালিকা দেখে হাসি তামাশার খোরাক উৎপাদনকারী পুলিশের কর্মকান্ড স্পষ্ট হয়ে উঠবে।
বিএনপি সূত্রে জানানো হয়, দীর্ঘদিন ধরে তরিকুল ইসলাম কিডনি জটিলতা ও ক্যান্সারে আক্রান্ত হয়ে শয্যাশায়ী। বর্তমানে তিনি অ্যাপেলো হাসপাতালে চিকিৎসাধীন। তাকে পল্টন, খিলগাঁও এবং মতিঝিল থানার একাধিক মামলায় আসামি করা হয়েছে। এই তালিকায় ২০১৬ সালের মে মাসে মারা যাওয়া ঢাকা সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর মো. আজিজুল্লাহ, ২০১৮ সালের ৩১ অগাস্ট মারা যাওয়া কামরাঙ্গীচরের সহসভাপতি নুরুল ইসলাম, ২০১৬ সালের জুলাইতে মারা যাওয়া মহানগর দক্ষিণের নেতা মিন্টু কুমার দাস, ২০১৪ সালে মারা যাওয়া কাফরুল থানার সাবেক সভাপতি আলী আজগর মাতব্বর, অনেক আগেই মারা যাওয়া বিএনপি নেতা শেখ নজরুল ইসলাম, সুমন, ১৯৯৮ সালের ৩১ জানুয়ারি মারা যাওয়া দক্ষিণ কেরাণীগঞ্জের দাইয়ান মুন্সি, ২০১৭ সালে ডিসেম্বর মারা যাওয়া কুষ্টিয়ার হরিনারায়ণপুর ওয়ার্ড সভাপতি আরব আলী, ২০১৬ সালে মারা যাওয়া কুষ্টিয়ার কুমারখালীর নেতা কাশেম শেখ, ২০০৪ সালে মারা যাওয়া ঝিনাইদহের নেতা শাহ জামাল, ২০১০ সালে মারা যাওয়া হবিগঞ্জের নেতা শামসুল হক, কামাল মিয়া প্রমূখও ‘গায়েবি’ মামলার আসামি হয়েছেন। তালিকায় সিঙ্গাপুর ও ভারতে চিকিৎসার জন্য অবস্থানরত নেতাদের মধ্যে চিকিৎসার জন্য সিঙ্গাপুরে অবস্থানরত গাজীপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক কাজী স্যায়েদুল আলম বাবুল, অ্যাডভোকেট মুনির হোসেন, ভারতে অবস্থানরত শ্রীপুর বিএনপির সাবেক সভাপতি মোঃ সিরাজ কাইয়া, পক্ষাঘাতগ্রস্থ ৮৬ বছরের শয্যাশায়ী বৃদ্ধ বগুড়ার মোঃ আবদুল খালেক, সউদী আরবে অবস্থানকারী গাবতলী উপজেলা বিএনপি নেতা মোঃ সাইফুল ইসলাম, চিকিৎসার জন্য ভারতে থাকা কুষ্টিয়ার অধ্যাপক হারুনুর রশীদ, দৌলতপুরের রেজাউল করীম, মীরপুরের ইব্রাহিম মালিথা, মালয়েশিয়ায় অবস্থানরত কাফরুল থানার ৪ নং ওয়ার্ড বিএনপি নেতা সাব্বির আহম্মেদ জনি দেওয়ান, বগুড়ার ধনুট উপজেলার মোঃ রুবেল হোসেনের নামও রয়েছে।
এছাড়া আসামির তালিকায় হজ পালনে সউদী আরব থাকা নেতাকর্মীদের নামও রয়েছে। এদের মধ্যে আছেন ঢাকা মহানগর দক্ষিণের খতিবুর রহমান, চকবাজার বিএনপি নেতা মোঃ আব্দুল মান্নাফ, ফেনীর ছাগলনাইয়ার আজাদ হোসেন, বগুড়ার শাহজাহানপুরের খায়রুল বাশার, গাজীপুরের ভিপি ইব্রাহিম। এমনকি পুলিশ হেফাজতে থাকা ব্রাহ্মণবাড়িয়া পৌর যুবদলের কর্মী মোঃ জাবেদ হোসেনের বিরুদ্ধেও মামলা দিয়েছে পুলিশ।
রিজভী জানান, ১ সেপ্টেম্বর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত সারাদেশ থেকে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে চার হাজার ১৮২টি মামলা দায়ের হয়েছে, গ্রেপ্তার করা হয়েছে চার হাজার ৯৭৬ জনকে। ‘গায়েবি’ এসব মামলায় জ্ঞাত ৮৮ হাজার ৭৭১ জনকে এবং অজ্ঞাত ২ লাখ ৭৭ হাজার ৮০৭ জনকে আসামি করা হয়েছে বলে জানান তিনি।
এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দলের ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবুল খায়ের ভূঁইয়া, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, বেলাল আহমেদ প্রমূখ। #



 

Show all comments
  • নাঈম ১৫ অক্টোবর, ২০১৮, ২:১৪ এএম says : 0
    এসব তালিকা করেন ঠিক আছে। কিন্তু কাদের দিয়ে দলকে সক্রিয় রাখবেন সেটা নিয়ে ভাবেন।
    Total Reply(0) Reply
  • Bellal Hossain ১৫ অক্টোবর, ২০১৮, ২:০৮ এএম says : 0
    They have to more active in the political field
    Total Reply(0) Reply
  • আবুল কাসেম ১৫ অক্টোবর, ২০১৮, ২:১২ এএম says : 0
    রাজনীতিতে এসব থাকবেই
    Total Reply(0) Reply
  • রুবেল ১৫ অক্টোবর, ২০১৮, ২:১২ এএম says : 0
    এগুলো মাথায় নিয়েই সামনের দিকে এগিয়ে যেতে হবে।
    Total Reply(0) Reply
  • কাওসার আহমেদ ১৫ অক্টোবর, ২০১৮, ১:০৭ পিএম says : 0
    গায়েবি মামলায়ও হয়তবা আমাদের বিশ্ব রেকর্ড হবে।
    Total Reply(0) Reply
  • জাহিদ ১৫ অক্টোবর, ২০১৮, ১:০৮ পিএম says : 0
    এসব মামলার কারণে মানুষের আইনের প্রতি শ্রদ্ধাবোধ কমে যাচ্ছে
    Total Reply(0) Reply
  • মুহাম্মাদ জাহাঙ্গীর আলম ১৫ অক্টোবর, ২০১৮, ১:০৮ পিএম says : 0
    হায় আল্লাহ ! এ আমরা কোন দেশে আছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ