Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮, ০৮ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

বিশ্বে মৃত্যুন্ডের বিধান ধীরে ধীরে কমছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৮, ৪:১৯ পিএম

বিশ্বে ধীরে ধীরে কমে আসছে মৃত্যুদন্ড। ইতোমধ্যেই জাতিসংঘের ১৭০টি সদস্য রাষ্ট্র এটি বাতিল করেছে, অথবা কার্যকর করা বন্ধ রেখেছে। বর্তমানে বিশ্বের ১৯৩টি দেশ জাতিসংঘের সদস্য। সেপ্টেম্বরে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে দেয়া এক রিপোর্টে এ তথ্য জানান জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। খবর বিবিসি।

রিপোর্টে বলা হয়েছে এসব দেশ অপরাধের শাস্তি হিসেবে অন্তত দশ বছর মৃত্যুন্ড কার্যকর করা থেকে বিরত রয়েছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে এই সংখ্যা ১৪২টি।

এদিকে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, তাদের হিসেবে গত পাঁচ বছরে অন্তত ৩৩টি দেশ একবার হলেও মৃত্যুন্ড কার্যকর করেছে।

এদিকে বিভিন্ন মানবাধিকার সংস্থার হিসেবে ২০১৭ সালে বিশ্বের ৫৩টি দেশে দুই হাজার ৫৯১টি মৃত্যুন্ড কার্যকর হয়েছে। ৫৬টি দেশে মৃত্যুন্ডের বিধান বহাল আছে।

এদিকে অচিরেই মৃত্যুন্ডের চর্চা থেকে সরে আসার ঘোষণা দিয়েছে মালয়েশিয়া। অপরদিকে গত বছরের শেষ দিকে সাব সাহারার আফ্রিকান অঞ্চলের ২০টির মতো দেশ মৃত্যুদন্ড বাতিল করেছে।

বর্তমানে আফগানিস্তান, বাহরাইন, বাংলাদেশ, বেলারুশ, বতসোয়ানা, চাদ, চীন, মিসর, গিনি, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, জাপান, জর্ডান, কুয়েত, মালয়েশিয়া, নাইজেরিয়া, উত্তর কোরিয়া, ওমান, পাকিস্তান, ফিলিস্তিন, সউদী  আরব, সিঙ্গাপুর, সোমালিয়া, দক্ষিণ সুদান, সুদান, তাইওয়ান, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম ও ইয়েমেনে এখনও মৃত্যুদন্ড কার্যকর আছে। লিবিয়া ও সিরিয়ায় যুদ্ধের কারণে তথ্য সংগ্রহ করা যায়নি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ