Inqilab Logo

ঢাকা, রোববার ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬, ১২ শাওয়াল ১৪৪০ হিজরী।

ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগ

বানারীপাড়া (বরিশাল) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৮, ১২:০৫ এএম

বানারীপাড়ায় সেবা সদন ক্লিনিকে ভুল চিকিৎসায় পাঁচ দিনের এক নবজাতকের মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। গতকাল দুপুরে ওই নবজাতকের লাশ নিয়ে স্বজনরা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আব্দুল্লাহ সাদীদ ও থানার অফিসার ইনচার্জ মো. খলিলুর রহমানের কাছে গিয়ে ভুল চিকিৎসায় মৃত্যুর হয়েছে বলে অভিযোগ করেন। এ সময় তারা বিষয়টি তদন্ত করে ওই ক্লিনিকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা বলেন। পরে নবজাতকের স্বজনরা সেবা সদন ক্লিনিকে গিয়ে বিক্ষোভ করেন। বানারীপাড়া বন্দর বাজারের জনতা ডেকোরেটরের মালিক জয়দেব রায় জানান তার স্ত্রী সরস্বতীর প্রসব বেদনা উঠলে গত রবিবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনের সেবা সদন ক্লিনিকে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এস এম কবির হাসান তার সিজারিয়ান অপারেশন করেন। এতে তার পুত্র সন্তান হলে চিকিৎসকের পরামর্শে সোমবার ক্লিনিকের কথিত নার্স রুমা আক্তার ওই নবজাতকের ডান পায়ে মেক্সাম-২৫০ নামের একটি এন্টিবায়োটিক ইনজেকশন পুশ করেন। এরপর থেকেই ওই নবজাতক শিশুটি অসুস্থ হয়ে পড়ে। মঙ্গলবার ক্লিনিকের সামনে রিয়াজ মৃধার ফার্মেসীতে ডা. গিয়াস উদ্দিন খানের শরণাপন্ন হলে তিনি ওই নবজাতকের চিকিৎসা করেন। শিশুটির শারীরিক অবস্থার উন্নতি না হয়ে অবনতি ঘটলে নবজাতক বুধবার রাত সাড়ে ৩টায় বরিশাল শেবাচিম হাসপাতালে ভর্তি করার পরে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় তার মৃত্যু হয়। নবজাতকের বাবা জয়দেব রায় ও তার স্বজনদের অভিযোগ সঠিক স্থানে ইনজেকশন পুশ না করায় ভুল চিকিৎসায় তার মৃত্যু হয়েছে। ওই ক্লিনিকের অভিযুক্ত নার্স রুমা আক্তার দাবি করেন তিনি সঠিক স্থানেই ইনজেকশন পুশ করেছিলেন।

এ প্রসঙ্গে বানারীপাড়া স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এস এম কবির হাসান জানান, সিজারিয়ান অপারেশনের পরে নবজাতক শিশুটি সুস্থ ছিল। কি কারণে তার মৃত্যু হয়েছে তিনি তা বলতে পারছেন না। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিজারিয়ান অপারেশন না করে কেন অবৈধ ক্লিনিকে নিয়ে ওই প্রসূতির সিজার করলেন এ প্রশ্নের সদুত্তর দিতে পারেননি তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন