Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাট রফতানি ঋণে বিশেষ সুবিধা শর্ত দিতে চায় কেন্দ্রীয় ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

কাঁচাপাট রফতানিকারকদের বিদ্যমান সুযোগ-সুবিধার ক্ষেত্রে বিশেষ করে ঋণপ্রাপ্তিতে কিছু শর্ত সংযোজন ও পরিবর্তন করতে চায় কেন্দ্রীয় ব্যাংক। ইতোমধ্যে এ বিষয়ে গভর্নরের অনুমোদন নিয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের কাছে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। খবর আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রের।
সূত্র জানিয়েছে, কাঁচাপাট রফতানি কারকদের সমস্যা নিরসনে অর্থ মন্ত্রণালয় ২০১৭ সালের ২৪ এপ্রিল বিশেষ সুবিধা দেয়। অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, ওই বছরের ৩১ মার্চ পর্যন্ত কাঁচাপাট রফতানিকারকদের সব ঋণ ১০ বছরের জন্য বøক হিসাবে স্থানান্তর নির্দেশ দেয় মন্ত্রণালয়। পাশাপাশি ঋণের ঝুঁকি নিরসনে ব্যাংক গ্রাহক থেকে সুবিধামতো জামানত রাখা, ঋণ পরিশোধে দুই বছর স্থগিত সুবিধা, ঋণের সুদ হার হবে ব্যাংকের তহবিল ব্যয়। এর আগে এ ধরনের সুবিধা নিয়েছেন এমন গ্রাহকরাও নতুন সুবিধা পাবেন। এ সুবিধাপ্রাপ্তদের ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ঋণ দিতে পারবে ব্যাংক। যাদের ঋণ ইতোমধ্যে খেলাপি হয়ে গেছে, তাদেরও এ সুবিধার আওতায় আনার জন্য ব্যাংকগুলো বিবেচনা করবে। ঋণ পরিশোধ না করায় যাদের নামে মামলা হয়েছে, তাদের ঋণ ব্লক হিসাবে স্থানান্তর করে আপসের ভিত্তিতে নিষ্পত্তির উদ্যোগের কথা বলা হয়েছিল। কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানিয়েছে, বিদ্যমান সুযোগ-সুবিধার কিছু শর্ত সংযোজন ও পরিবর্তন করে ব্লক সুবিধা বিবেচনা করতে চায় কেন্দ্রীয় ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রফতানি

৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ