Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

কূটনৈতিকদের সঙ্গে আ.লীগের মতবিনিময়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

ঢাকাস্থ বিভিন্ন দূতাবাসের কূটনৈতিকদের সঙ্গে মতবিনিময় করেছে আওয়ামী লীগ। গতকাল সোমবার রাজধানীর গুলশানে লেকশোর হোটেলের ল্যা ভিটা হলে এ মতবিনিময় সভার আয়োজন করে আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পর্ক উপ-কমিটি।
সভায় ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলাসহ বিএনপির আগুন সন্ত্রাস, নৈরাজ্য কূটনীতিকদের সামনে তুলে ধরা হয়। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি ২১ আগস্ট গ্রেনেড হামলার বিষয় তুলে ধরে বলেন, এটা এমন একটা দিন যেটা কখনো ভোলা যায় না, এমন ঘটনা যা মুছে ফেলা যায় না, এমন কিছু ভয়াবহ স্মৃতি যা সারাজীবন আপনার সাথে থেকে যাবে। এটা বহন করে চলা খুব কষ্টকর। তিনি বলেন, রাজনৈতিক প্রতিপক্ষ থাকতে পারে, রাজনৈতিক প্রতিপক্ষকে রাজনৈতিক কৌশল দিয়ে মোকাবেলা করতে হবে। কিন্তু তা না করে কি আপনি গ্রেনেড দিয়ে হামলা করে নির্মূল করবেন?
সভায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, ২১ আগস্টের হামলার মূল পরিকল্পনা হয়েছিল হাওয়া ভবন, বাবরের অফিস ও পিন্টুর বাসায়। এখান থেকেই জঙ্গিদেরকে হামলার ব্যাপারে সরকারি সহায়তার সমস্ত নিশ্চয়তাগুলো দেওয়া হয়। সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া বলেছিলেন, তৎকালিন বিরোধীদলীয় নেতা ভ্যানিটি ব্যাগে করে গ্রেনেড নিয়ে গিয়েছিলেন। কতটা হাস্যকর কথা। গত ১৪ বছর ধরে বিএনপি একই জায়গাতে আছে। এই মামলার রায় প্রসঙ্গে তিনি বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলার মামলার রায়ে আমরা সন্তুষ্ট কিন্তু কিছু আপত্তি আছে। সেটা হল হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে বিএনপি চেয়ারপার্সন (ভারপ্রাপ্ত) তারেক রহমানের সর্বোচ্চ শাস্তি চাই।
ব্যারিস্টার শাহ আলী ফারহাদের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন, আওয়ামী লীগের আন্তর্জাতিক উপ-কমিটির চেয়ারম্যান মোহাম্মদ জমির, সভাপতিমন্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমে প্রমুখ। বক্তব্য শেষে রুদ্ধদ্বার কক্ষে কূটনৈতিকরা মতবিনিময় করেন।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ.লীগ

১২ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ