Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৩ মে ২০১৯, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৭ রমজান ১৪৪০ হিজরী।
শিরোনাম

৩ বিলিয়ন ডলারের মার্কিন ট্রেজারি বন্ড বিক্রি চীনের

রাশিয়ান টুডে | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

চীন ৩ বিলিয়ন ডলারের সার্বভৌম ডলার বন্ড বিক্রি করেছে। গত ১৪ বছরে এটা চীনের এ ধরনের মাত্র তৃতীয় পদক্ষেপ। অন্যদিকে ৩০ বছর ম্যাচুরিটি সম্পন্ন বন্ডের ক্ষেত্রে প্রথম পদক্ষেপ। যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্য যুদ্ধ চলার মধ্যে চীন মার্কিন ট্রেজারি বন্ড বিক্রির এ পদক্ষেপ নিল।
রয়টার্স জানায়, চীন ৩.২৫ শতাংশে ৫ বছর মেয়াদি ১.৫ বিলিয়ন ডলারের বন্ড, ৩.৫ শতাংশে ১০ বছর মেয়াদি ১ বিলিয়ন ডলারের বন্ড এবং ৪ শতাংশে ৩০ বছর মেয়াদি ৫০ কোটি ডলারের বন্ড বিক্রি করেছে বলে শুক্রবার অর্থ মন্ত্রণালয় বলেছে। চীন মার্কিন ঋণের বৃহত্তম ধারক। মার্কিন ট্রেজারি অনুমোদনকৃত চীনা ঋণের পরিমাণ ১.১৭ ট্রিলিয়ন ডলার।
চীন এমন সময়ে ডলার বন্ড বিক্রি করেছে যখন চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধ সম্প্রসারণের ফলে ডলারের বিপরিতে ইউয়ানের মূল্য ১০ শতাংশ অবনমন হয়েছে। বন্ড বিক্রয়ের ব্যাপারে কাজ করা এক ব্যাংকার রয়টার্সকে বলেন, অন্য যে কোনো স্বাভাবিক কর্পোরেট ঋণদাতা হলে এক পাশে সরে দাঁড়াত এবং বাজার স্থিতিশীল হওয়ার জন্য কিছু সময় অপেক্ষা করত। কিন্তু চীন অন্যদের চেয়ে কিছুটা আলাদা। তিনি বলেন, আমি মনে করি যে, সুনির্দিষ্টভাবে চীনকে নিয়ে মানুষের উদ্বেগ আছে। এটা হচ্ছে এক বৃহত্তর উঁচু কন্ঠ।
সাম্প্রতিক বাণিজ্য যুদ্ধে পাল্টা আঘাতে চীন যুক্তরাষ্ট্র থেকে অশোধিত তেল কেনা বন্ধ করেছে। গত আগস্ট জুড়ে যুক্তরাষ্ট্র থেকে চীনের দৈনিক তেল আমদানি পৌঁছেছিল ৩ লাখ ৩৪ হাজার ৮৮০ ব্যারেলে। বেইজিং ছিল কানাডার পর যুক্তরাষ্ট্র থেকে দ্বিতীয় বৃহৎ তেল আমদানিকারক।
এ পর্যন্ত যুক্তরাষ্ট্র ২শ’ বিলিয়ন ডলারের চীনা পণ্যের উপর শুল্ক আরোপ করেছে। পাল্টা পদক্ষেপ হিসেবে ৬০ বিলিয়ন ডলারের মার্কিন পণ্যের উপর শুল্ক আরোপ করেছে চীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

২৪ এপ্রিল, ২০১৯
২৪ ফেব্রুয়ারি, ২০১৯
১৪ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন