Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর সউদী সফরে প্রতিরক্ষা সমঝোতা স্মারক সই হবে

প্রেস বিফ্রিংয়ে পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৮, ১২:২৫ এএম

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সউদী আরব সফরের সময় দেশটির সঙ্গে প্রতিরক্ষা বিষয়ক একটি সমঝোতা স্মারক হবে। এছাড়া তথ্যপ্রযুক্তি বিষয়ে আরেকটি সমঝোতা স্মারকে সই হবে। গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে সরকারের শেষভাগে স্বাক্ষরিত হতে যাওয়া প্রতিরক্ষা সমঝোতার বিস্তারিত জানাননি পররাষ্ট্রমন্ত্রী। এ প্রসঙ্গে তিনি বলেন, স্মারকটি স্বাক্ষরিত হওয়ার পরই এ বিষয়ে জানা যাবে।
এক প্রশ্নের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী বলেন, খাসোগির অন্তর্ধানের বিষয়ে বাংলাদেশ নজর রাখছে, পাশাপাশি এই ঘটনা তদন্তে তুরস্ককে সঙ্গে নিয়ে কাজ করতে সউদী আরবের প্রস্তাবকেও স্বাগত জানিয়েছে। মন্ত্রী বলেন, আমরা আশা করি, যৌথ তদন্তের মধ্যে দিয়ে সব জল্পনার অবসান হবে।
প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সউদের আমন্ত্রণে দুই দিনের সফরে আজ মঙ্গলবার বিকালে রিয়াদের পথে রওনা হবেন শেখ হাসিনা। সউদী আরব পৌঁছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৭ অক্টোবর রিয়াদে বাদশাহর সঙ্গে সাক্ষাৎ করবেন।ওইদিন প্রধানমন্ত্রী নিজস্ব জমিতে নবনির্মিত বাংলাদেশ দূতাবাসের উদ্বোধন করবেন। এছাড়া কাউন্সিল অব সউদী চেম্বার আয়োজিত একটি সেমিনারেও অংশ নেবেন শেখ হাসিনা। পরদিন (১৮ অক্টোবর) প্রধানমন্ত্রী ওমরাহ পালন এবং মদিনায় মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর রওজা জিয়ারত করবেন। ১৯ অক্টোবর দেশের পথে রওনা হওয়ার আগে জেদ্দায় নিজস্ব ভূমিতে বাংলাদেশ কনস্যুলেট ভবন নির্মাণকাজের ভিত্তি স্থাপন করবেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, সফরকালে প্রধানমন্ত্রী বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে বিভিন্ন অর্জনের চিত্র তুলে ধরে এতে সউদী আরবকে সহযোগিতা বাড়ানোর আহ্বান জানাবেন। সউদী আরবের সঙ্গে সম্পর্ক এখন ‘বহুমুখী’ উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ধর্মীয়, রাজনৈতিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক গন্ডি ছাড়িয়ে এই সম্পর্ক এখন প্রতিরক্ষা খাতেও বিস্তৃত হচ্ছে। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ