Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ০৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

দুর্বোধ্য প্রেসক্রিপশনে আদালত অবমাননা মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

স্পষ্ট অক্ষরে পাঠ উপযোগী করে প্রেসক্রিপশন (চিকিৎসাপত্র) লেখার হাইকোর্টের নির্দেশনা অমান্য করায় দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ও পরিচালকের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের হয়েছে। গতকাল সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বেসরকারি একটি টেলিভিশনের বিশেষ প্রতিবেদকের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ এই আবেদন করেন। মামলায় বিবাদীরা হলেন-হাসপাতালের ডেন্টাল সার্জন ডা. প্রজ্ঞা পারমিতা রায় ও পরিচালক ডা. সারোয়ার জাহান।

এ বিষয়ে জানতে চাইলে মনজিল মোরসেদ ইনকিলাবকে বলেন, আদালতের নির্দেশ অমান্য করায় আদালত অবমাননা মামলা করা হয়েছে। আজ (মঙ্গলবার) হাইকোর্টের একটি বেঞ্চে শুনানি হতে পারে। তিনি আরো বলেন, আমাদের উদ্দেশ্য হল আদালতের নির্দেশ অনুয়ারী যাতে চিকিৎসরা প্রেসক্রিপশন লিখেন। যাতে করে ওষুধ কিনতে বিড়ম্বনায় পড়তে না হয়।

তিনি আরো বলেন, এর আগে ৫ সেপ্টেম্বর দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে বেসরকারি ওই টেলিভিশনের বিশেষ প্রতিবেদকের মা চিকিৎসার জন্য যান। ওই সময় ডেন্টাল সার্জন ডা. প্রজ্ঞা পারমিতা রায় চিকিৎসাপত্র দেন। লেখা দুর্বোধ্য হওয়ায় চিকিৎসাপত্রে উল্লেখিত ওষুধ কিনতে বিড়ম্বনায় পড়তে হয় রোগীর স্বজনদের। ওষুধের দোকানিরা চিকিৎসাপত্রে কী লেখা আছে তা চিহ্নিত করতে ব্যর্থ হন। পরে ওই ঘটনায় রোগীর ছেলে তার আইনজীবীর মাধ্যমে ওই হাসপাতালের পরিচালক ও ডেন্টাল সার্জনকে উচ্চ আদালতের নির্দেশ অমান্য করায় আইনি নোটিশ পাঠান। নোটিশের জবাব দেয়ার জন্য সাতদিন সময় দেয়া হয়। কিন্তু জবাব না দেয়ায় এই আবেদন করা হয়। ২০১৭ সালের ৯ জানুয়ারি হাইকোর্ট এক রায়ে চিকিৎসকদের স্পষ্ট অক্ষরে পাঠ উপযোগী ব্যবস্থাপত্র লেখার নির্দেশ দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ