Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতিরক্ষা মন্ত্রী ম্যাটিসকে সরিয়ে দিতে পারেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৮, ৪:৩২ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড প্রতিরক্ষা মন্ত্রী জেমস ম্যাটিসকে সরিয়ে দিতে পারেন। তবে বিষয়টি স্পষ্ট করেননি তিনি। খবর দি ইন্ডিপেন্ডেন্ট।
রোববার মার্কিন টিভি চ্যানেল সিবিএস-র সাথে সাক্ষাৎকারে ট্রাম্পকে প্রশাসনিক রদবদল বিষয়ে প্রশ্ন করা হলে তিনি এ ইঙ্গিত দেন। প্রতিরক্ষা সচিবের নাম করে তাকে জিজ্ঞেস করা হয়, ম্যাটিসকে সরানো হচ্ছে কি না। তার উত্তরে ট্রাম্প জানান, ম্যাটিসকে সরানো হলেও হতে পারে। ট্রাম্পের মতে, ম্যাটিস ‘কিছুটা ডেমোক্র্যাটদের মতো’। তবে সেই সঙ্গে ট্রাম্প বলেন, জেনারেল ম্যাটিস খুবই ভাল লোক। আমার সঙ্গে বনিবনা ভালই। উনি হয়তো চলে যেতে পারেন কোনও এক সময়ে। সকলকেই তো যেতে হবে কোনও না কোনও দিন।
ট্রাম্প সাক্ষাৎকারে আরও বলেন, দিন দুই আগেই ম্যাটিসের সঙ্গে মধ্যাহ্নভোজ সেরেছেন তিনি। তখন অবশ্য তাকে কিছু জানাননি।
ম্যাটিসকে সরানো নিয়ে ট্রাম্পের এই ইঙ্গিতের পরে মার্কিন রাজনীতিতে ফের জল্পনা কল্পনা শুরু হয়েছে। এর আগে ট্রাম্পের ঘনিষ্ঠ নিকি হ্যালি পদত্যাগ করার পরেও বিষয়টি নিয়ে পানিঘোলা হয়েছিল। এতদিন ম্যাটিসকে ট্রাম্পের কাছের লোক বলেই মনে করতেন মার্কিন রাজনীতির বিশেষজ্ঞেরা। ট্রাম্প মন্ত্রিসভার অন্যতম ভরসার লোক বলেও ভাবা হত ম্যাটিসকে। সেই প্রতিরক্ষা মন্ত্রীকে সরানোর ইঙ্গিতে নতুন করে জল্পনা কল্পনা শুরু হয়েছে প্রশাসনিক স্তরে। ট্রাম্প অবশ্য স্পষ্টই বলেছেন, আমি জানি আমার মন্ত্রিসভা দারুণ। কিন্তু ওখানে এমন কিছু লোক রয়েছেন, যাদের আমি খুব একটা পছন্দ করি না। আর তাদেরই সরানো হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন প্রেসিডেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ