Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাশ্মিরি শিক্ষার্থীদের আলীগড় বিশ্ববিদ্যালয় ছাড়ার হুমকি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৮, ৪:৩৬ পিএম

ভারতের আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় (এএমইউ)-র কাশ্মিরী শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছেন। ৩ সহপাঠীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ প্রত্যাহার করা না হলে পড়াশোনা বাদ দিয়ে বাড়িতে চলে যাওয়ার হুমকি দিয়েছেন তারা। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে তাদের দাবি মানার জন্য ১৭ অক্টোবর পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছে। খবর এনডিটিভি।
আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করছিলেন কাশ্মিরী ছাত্র মানান বশির ওয়ানি। জানুয়ারিতে হঠাৎ করেই পড়াশোনা বন্ধ করে দিয়ে তিনি কাশ্মীরের সশস্ত্র সংগঠন হিজবুল মুজাহিদিনে যোগ দেন। ১১ অক্টোবর উত্তর কাশ্মিরের কুপওয়ারা জেলার হান্ডওয়ারা এলাকার শাটগুন্ড গ্রামে নিরাপত্তা বাহিনীর গুলিতে তিনি নিহত হন। শুক্রবার কয়েকশ কাশ্মিরী শিক্ষার্থী ওয়ানির গায়েবানা জানাজা করার জন্য সমবেত হন। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ছাত্র সংসদ নেতৃবৃন্দের বাধার মুখে তারা কর্মসূচি পালন করতে পারেননি। সে সময় কথাকাটাকাটির এক পর্যায়ে তিন কাশ্মিরী শিক্ষার্থী ভারতবিরোধী স্লোগান দেন বলে অভিযোগ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশ। রাষ্ট্রদোহিতার দায়ে তাদের তাৎক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে। ওই তিনজনের বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহার করার দাবিতেই এমন আল্টিমেটাম দিয়েছেন কাশ্মিরী শিক্ষার্থীরা।
বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর বরাবর দেওয়ার এক চিঠিতে এএমইউ ছাত্র সংসদের সাবেক সহ-সভাপতি সাজ্জাদ রাথার বলেন, ‘যদি এই দোষারোপ না থামানো হয়, তাহলে শেষ উপায় হিসেবে ১২শ’র বেশি কাশ্মিরী শিক্ষার্থী আগামী ১৭ অক্টোবর তাদের বাড়িতে ফিরে যাবেন।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মিরি শিক্ষার্থী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ