Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোহিনুর ইংরেজদের দিতে বাধ্য হয়েছিলেন লাহোরের মহারাজা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৮, ৭:১৮ পিএম

ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে কোহিনুর উপহার বা উপঢৌকন হিসেবে দেননি লাহোরের মহারাজা রঞ্জিত সিংহের উত্তরসূরীরা। রানি ভিক্টোরিয়াকে কোহিনুর হিরা দিতে ‘বাধ্য’ হয়েছিলেন লাহেরের মহারাজা দিলীপ সিংহ। তথ্য আইনে (আরটিআই) একটি প্রশ্নের জবাবে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই) এ কথা জানায়।
এর আগে সুপ্রিম কোর্টে এ ব্যাপারে ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে যা জানানো হয়েছিল, এএসআইয়ের বক্তব্যে তার সঙ্গে কোন মিল নেই। কেন্দ্রের পক্ষ থেকে সুপ্রিম কোর্টে জানানো হয়েছিল, ইংরেজদের সঙ্গে শিখদের যুদ্ধের পর কোহিনুর রানি ভিক্টোরিয়াকে উপঢৌকন হিসেবে দেওয়া হয়েছিল।
ভারতের এক নাগরিক রহিত সাভারভালের করা একটি আরটিআই প্রশ্নের জবাবে এএসআই জানিয়েছে, রেকর্ড বলছে, ১৮৪৯ সালে লর্ড ডালহৌসি ও মহারাজা দিলীপ সিংহের মধ্যে লাহোর চুক্তি হয়েছিল। সেই চুক্তির অন্যতম শর্ত হিসেবেই রানি ভিক্টোরিয়াকে কোহিনুর হিরে দিতে বাধ্য হয়েছিলেন লাহোরের মহারাজা দিলীপ সিংহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ