Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

অবশেষে এলাহাবাদের নাম পাল্টে দিলো বিজেপি

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

ভারতের উত্তর প্রদেশের এলাহাবাদ শহরের নাম পাল্টে পূর্ব নাম ‘প্রয়াগরাজ’ করার প্রস্তাবটি অনুমোদন করা হয়েছে। মঙ্গলবার উত্তর প্রদেশ সরকার প্রস্তাবটি অনুমোদন করে।
গত শনিবার উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এলাহাবাদ সফরে গিয়ে ঘোষণা দেন, শহরটির নাম পাল্টানোর একটি প্রস্তাব আছে। শিগগিরই এলাহাবাদ শহরের নাম বদল করা হবে। এমনকি এ বিষয়ে তিনি রাজ্যপালের অনুমোদনও পেয়েছেন বলে দাবি করেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী। মঙ্গলবার প্রস্তাবটি অনুমোদন করে রাজ্যের মন্ত্রিপরিষদ। গতকাল ভারতীয় বার্তা সংস্থা এএনআইকে রাজ্য সরকারের স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থ নাথ সিং বলেন, ‘আজ থেকে এলাহাবাদকে ডাকা হবে প্রয়াগরাজ নামে’। উত্তর প্রদেশ সরকারের এ ধরনের সিদ্ধান্তের বিরোধিতায় আওয়াজ তুলেছে কংগ্রেস। রবিবার কংগ্রেসের তরফে আশঙ্কা জানানো হয় যে, নাম বদল হলে এলাহাবাদের ইতিহাসের ওপর প্রভাব পড়বে। স্বাধীনতার সময় থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে এলাহাবাদ। সেই ঐতিহ্যের কথা মাথায় রেখেই নাম বদলের বিরোধিতা জানিয়েছে কংগ্রেস নেতৃত্ব। এ প্রসঙ্গে কংগ্রেস মুখপাত্র ওঙ্কার সিং বলেন যে, যদি সরকার একান্তই চায় নামবদল, তবে আলাদা শহর গড়ে তার নাম প্রয়াগরাজ করা হোক। কিন্তু এলাহাবাদের নাম বদল করা উচিত নয় বলেই মন্তব্য করেন তিনি। এ প্রসঙ্গে ওঙ্কার সিং আরও বলেন যে, গান্ধীর যুগ ও স্বাধীনতার সময় থেকেই এলাহাবাদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। সূত্র : এএনআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ