Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

৭০০ কিলোমিটার পাল্লার নতুন ইরানি ক্ষেপণাস্ত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৮, ৯:৩৯ পিএম | আপডেট : ১২:১৩ এএম, ১৭ অক্টোবর, ২০১৮

ইরান তাদের ক্ষেপনাস্ত্র ব্যবস্থা আরও শক্তিশালী করেছে। সম্প্রতি নতুন একটি ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালিয়েছে তারা। ভূমি বা সমুদ্র থেকে নিক্ষেপণযোগ্য নতুন এ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ৭০০ কিলোমিটার দূরের কোন লক্ষবস্তুকে আঘাত হানতে সক্ষম। মঙ্গলবার সামরিক এক কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান এবং বিশ্বের অন্য ক্ষমতাধর দেশগুলোর সঙ্গে করা ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে আসার ঘোষণা দিয়ে ইরানের ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করেন। ট্রাম্পের অভিযোগ, ইরানের সঙ্গে করা এ চুক্তিটি ছিল ত্রুটিপূর্ণ। কেননা সিরিয়া, ইয়েমেন, লেবানন এবং ইরাকের যুদ্ধকে সমর্থনে এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহারের বিষয়টি চুক্তিতে অন্তর্ভূক্ত ছিল না।
ইরান বলছে, তাদের এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মূলত আত্মরক্ষার জন্য। যদি ওয়াশিংটন ইরানের তেল রফতানির বিষয়ে হস্তক্ষেপ করে এবং বাঁধার সৃষ্টি করে তাহলে উপ-সাগরীয় হরমুজ প্রণালী দিয়ে তেলবাহী জাহাজ চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে তারা।
ইরানের বিপ্লবী নিরাপত্তা বাহিনীর আকাশসীমা বিষয়ক শাখার প্রধান আমির আলি হাজিজাদেহ বলেন, ‘আমরা ভূমি থেকে সমুদ্রে আঘাত হানতে পারে এমন ব্যালিস্টিক মিসাইল ব্যবস্থাকে শক্তিশালী করেছি। এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ৭০০ কিলোমিটার দূরে থেকেও যে কোন জাহাজ অথবা রণতরীকে আঘাত করতে পারবো।’



 

Show all comments
  • Mdshakilkhokon22@gmail.com ১২ ডিসেম্বর, ২০১৮, ১২:৩৪ এএম says : 0
    ইরানের আরো শক্তিশালী হতেই হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন