Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

সউদী বিনিয়োগ সম্মেলন বর্জন গুগলের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৮, ৯:৪০ পিএম | আপডেট : ১২:১৪ এএম, ১৭ অক্টোবর, ২০১৮

আগামী ২৩ অক্টোবর রিয়াদে আয়োজিত বিনিয়োগ সম্মেলন বর্জনকারী প্রতিষ্ঠানের তালিকায় সর্বশেষ যুক্ত হলো প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। সউদী সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজের ঘটনাকে কেন্দ্র করে বিভিন্ন কোম্পানি ও সংবাদমাধ্যমের ধারাবাহিকতায় এই সম্মেলন বর্জন করলো তারা। তবে এরপরও নির্ধারিত সময়েই সম্মেলনটি আয়োজন করা হবে বলে জানিয়েছে সউদী আরব। খবর রয়টার্স।
যুক্তরাষ্ট্র প্রবাসী সউদী অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগি গত সপ্তাহে প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তানবুল শহরের সউদী কনস্যুলেটে প্রবেশের পর আর বের হননি। সউদী আরবের দাবি, খাশোগি কনস্যুলেট ভবন থেকে বের হয়ে গেছেন। তবে তুরস্কের পক্ষ থেকে এর প্রমাণ চাওয়া হলে তা সরবরাহে ব্যর্থ হয়েছে রিয়াদ। তুরস্কের দাবি, তাদের তদন্তকারীদের হাতে নিশ্চিত প্রমাণ রয়েছে কনস্যুলেটের ভেতরে খাশোগিকে হত্যা করা হয়েছে। গত সপ্তাহে তুরস্কে আসা ১৫ সদস্যের একটি সউদী দল এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ আঙ্কারার।
এ ঘটনার পর সউদী আরবের বিনিয়োগবিষয়ক সম্মেলন বর্জনের সিদ্ধান্ত নেয় বিশ্বের খ্যাতিমান ব্যক্তি, সংবাদমাধ্যম ও বাণিজ্যিক প্রতিষ্ঠান। এদের মধ্যে রয়েছেন সাবেক মার্কিন জ্বালানি মন্ত্রী আর্নেস্ট মোনিজ, ভার্জিন গ্যালাক্টিকের রিচার্ড ব্রনসন, এওএলের অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ কেস, মার্কিন সাময়িকী ইকনোমিস্ট, সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস, সিএনবিসিসহ আরও প্রতিষ্ঠান। উবারের প্রধান নির্বাহী দারা খোসরোশাহিসহ সম্মেলন বর্জনকারী অন্য ব্যবসায়িক নেতারা বলেছেন, তারা খাশোগি নিখোঁজের ঘটনায় উদ্বিগ্ন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ‘দাভোস ইন ডেজার্ট' নামে তিন দিনব্যাপী সম্মেলনটি বিশ্বের বড় বড় বিনিয়োগকারীদের আগ্রহের বিষয়ে পরিণত হয়েছিল। তবে তারা এখন সেখান থেকে সরে আসছে। সেই তালিকায় সর্বশেষ যুক্ত হলো গুগল।
এক বিবৃতিতে গুগল বলেছে, গুগল ক্লাউডের প্রধান নির্বাহী ডিয়ানে গ্রিন রিয়াদে আগামী ২৩ অক্টোবরের ফান্ড ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ সম্মেলনে যোগ দেবেন না। তবে বিবৃতিতে প্রতিষ্ঠানটি কোনও কারণ উল্লেখ করেনি। বিষয়টি নিয়ে তাদের মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি রয়টার্সের কাছে কোনও মন্তব্য করতে অস্বীকার করেন। এই বছরের শুরুতে গুগল ঘোষণা দিয়েছিল তারা ট্রেন সহায়ক প্রযুক্তি উদ্ভাবনের জন্য সউদী আরবের সঙ্গে কাজ করবে।
তবে এমন বর্জনের পরও নির্ধারিত সময়েই বিনিয়োগ সম্মেলনটি করার ব্যাপারে অনড় রয়েছ সউদী আরব। দেশটির পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের পক্ষ থেকে এক ই-মেইলে বলা হয়, ‘১৪০টির বেশি সংগঠনের ১৫০ জন বক্তা ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ-এফআইআই সম্মেলনে যোগদানের ব্যাপারে নিশ্চিত করেছেন। এদের মধ্যে ১৭টি বৈশ্বিক প্রতিষ্ঠান রয়েছে। সম্মেলনটিতে প্রবৃদ্ধির সুযোগ বাড়ানো, জ্বালানি উদ্ভাবন ও বৈশ্বিক সমস্যা মোকাবিলায় কিভাবে বিনিয়োগ করা যায় তা পরীক্ষা করে দেখবেন এসব ব্যবসায়িক নেতা।’



 

Show all comments
  • Abu Faiz Bulbul ১৬ অক্টোবর, ২০১৮, ৯:৫৪ পিএম says : 0
    That's great job.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ