Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদেশি ঋণের জামানত সংরক্ষণে অনুমতি লাগবে না

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

বিদেশ থেকে নেওয়া ঋণের বিপরীতে জামানত-সংক্রান্ত দলিল সংরক্ষণে এখন থেকে আর কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন লাগবে না। বিদেশি ঋণদাতা প্রতিষ্ঠানের পক্ষে স্থানীয় ব্যাংকগুলো নিজেদের মতো করে এসব দলিল সংরক্ষণ করতে পারবে। অপর এক সার্কুলারের মাধ্যমে বিদেশি ঋণ পরিশোধের জন্যও ব্যাংকের অনুমতির প্রয়োজন হবে না বলে উল্লেখ করা হয়েছে। এ-সংক্রান্ত দুটি সার্কুলার ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। সংশ্লিষ্টরা জানান, বিদেশি ঋণদাতা প্রতিষ্ঠান জমির দলিল বা কোম্পানির ডকুমেন্ট জামানত হিসেবে নিয়ে থাকে। এসব সংরক্ষণের জন্য ওই প্রতিষ্ঠান এখানকার ব্যাংক বা অন্য কোনো প্রতিষ্ঠানকে এজেন্ট নিয়োগ করে। এতদিন এসব দলিল সংরক্ষণে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি নিতে হতো। সার্কুলারে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক ও বিডার অনুমোদন নিয়ে বেসরকারি খাতের উদ্যোক্তারা বাইরে থেকে ঋণ নিয়ে থাকেন। আর সরকারি খাতের অনমনীয় ঋণ নেওয়া হয় এ-সংক্রান্ত গঠিত স্থায়ী কমিটির অনুমোদনে। উভয় ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের পূর্বানুমোদন ছাড়াই বিদেশি প্রতিষ্ঠানের পক্ষে স্থানীয় ব্যাংক এখন থেকে জামানতি সম্পত্তির দলিল সংরক্ষণ করতে পারবে। অপর সার্কুলারের বিদেশি ঋণ পরিশোধের বিষয়টি স্পষ্ট করে বলা হয়েছে, বিদেশি ঋণ পরিশোধের জন্য কেন্দ্রীয় ব্যাংকের পূর্বানুমোদনের কোনো প্রয়োজন হবে না।



 

Show all comments
  • মাসুূদ রানা ২৯ মে, ২০১৯, ৮:৪৭ এএম says : 0
    প্রিয় স্যার. আমি বর্তামান মালায়েশিয়া আছি আমি দেশে যায়ে একটা গরুর খামার করতে চাই বিদেশি প্রতিসঠান থেকে কি ভাবে ঋণ পেতে পারি যদি বলতেন একটু।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঋণ

৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৫ জানুয়ারি, ২০২৩
২৯ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ