Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওষুধে ক্যান্সারের ঝুঁকি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

চীন থেকে আমদানিকৃত কাঁচামালে ‘ভালসারটান’ উৎপাদিত ২৩ প্রকারের ওষুধ প্রত্যাহারে দেশীয় ছয় ফার্মাসিউটিক্যালস কোম্পানিকে নির্দেশ দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর। গত ৪ আগস্ট ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানা যায়।

অধিদপ্তর বাজার থেকে যে সব কোম্পানির ওষুধ প্রত্যাহারের নির্দেশ দেয়া হয়েছে- ইনসেপটা কোম্পানির উৎপাদিত আমলোসারটিন (৫/৮০ ট্যাবলেট) নামক ওষুধটির বিভিন্ন ব্যাচের ১৮০৬২ থেকে ১৮০৭৫ ওষুধ প্রত্যাহারের নির্দেশনা দেয়া হয়েছে।
দি একমি কোম্পানি উৎপাদিত সব ব্যাচের ভালটিন ৮০ এমজি ট্যাবলেট, ভালটিন ১৬০ এমজি ট্যাবলেট, কো-ভালটিন ৫/৮০ এমজি ট্যাবলেট, কো-ভালটিন ৫/১৬০ এমজি ট্যাবলেট।

পপুলারের বিভিন্ন ব্যাচে উৎপাদিত এমলোভাস ভিএস ৫/৮০ ট্যাবলেট, এমলোভাস ভিএস ৫/১৬০ ট্যাবলেট, এমলোভাস ভিএস ১০/১৬০ ট্যাবলেট, ভালভাস এইচসিটি ১০/১৬০/২৫ ট্যাবলেট।

ড্রাগ ইন্টারন্যাশনালের বিভিন্ন ব্যাচে উৎপাদিত এভি-৫ ট্যাবলেট, এভি-১০ ট্যাবলেট, এভি-৫/৮০ ট্যাবলেট, কার্ডিভাল ৮০ ট্যাবলেট। রেনেটা কোম্পানির ভালডিপিন এফসি ৮০ এমজি ও ১৬০ এমজি ট্যাবলেট, ভালজিডি এফসি (১৬০ গ্রাম+১২ দশমিক ৫ মিলিগ্রাম ট্যাবলেট), ভালজিডি এফ সি (৮০ গ্রাম+ ১২ দশমিক ৫ মিলিগ্রাম ট্যাবলেট)।

এ ছাড়া হেলথ কেয়ারের ডিসিস ৮০ মিলিগ্রাম (এফসি) ট্যাবলেট, ডিসিস ১৬০ মিলিগ্রাম (এফসি) ট্যাবলেট ও ডিসিস প্লাস ৮০/১২ দশমিক ৫ মিলিগ্রাম (এফসি) ট্যাবলেট প্রত্যাহারের নির্দেশনা দেয়া হয়েছে।

দায়িত্বশীল সূত্রে জানা গেছে, উচ্চ রক্তচাপ রোগ নিরাময়ে বহুল ব্যবহৃত এসব ওষুধে ক্যান্সারের ঝুঁকি রয়েছে বলে ইতোমধ্যেই সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ওষুধ প্রশাসন অধিদফতরের অপর এক সূত্র জানায়, ইতিপূর্বে চীনের অন্য একটি জিজিয়াং হোয়াহাই ফার্মাসিউটিক্যালসের উৎপাদিত কাঁচামালে তৈরি দেশীয় স্কয়ারের (কেমোভাল ৫/৮০ ও ৫/১৬০ মিলিগ্রাম ট্যাবলেট), পপুলার (এমলোভাস ভিএস ৫/১৬০, ১০/১৬০, ৫/৮০ ও ভালভাস ৫/১৬০, ১০/১৬০ মিলিগ্রাম ট্যাবলেট ও কনকর্ড (ভালোসান ৮০ মিলিগ্রাম ট্যাবলেট) এসব ওষুধ প্রত্যাহার ও ধ্বংস করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওষুধ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ