Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিউটি দেয়ার নামে ঘুষ নেয়ার অভিযোগ

ফুলবাড়ী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা আনসার ভিডিপি মহিলা প্রশিক্ষকের বিরুদ্ধে পূজা মন্ডপে ডিউটি দেয়ার নামে আনসার ভিডিপি সদস্যদের কাছ থেকে উৎকোচ আদায়ের অভিযোগ উঠেছে। চাহিদামত উৎকোচ দেয়ার পরও অনেকে ডিউটি থেকে বাদ পড়ায় অফিসের সামনে হট্টোগোল করে ওই কর্মকর্তার শাস্তির দাবী জানিয়েছে বিক্ষুদ্ধ আনসার সদস্যরা। অভিযোগে জানাগেছে, চলমান দুর্গা পূজায় এবছর উপজেলার ৭৩টি মন্ডপে শৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষার জন্য পুলিশের পাশাপাশি ১৪৬ জন মহিলা এবং ১৬৮ জন পুরুষ আনসার সদস্যের দায়িত্ব নির্ধারণ করা হয়েছে। পূজা শুরু থেকে শেষ পর্যন্ত ৫ দিনের ডিউটির জন্য প্রত্যেক সদস্যের ২৩৭৫ টাকা মজুরী নির্ধারন করা হয়। এদিকে পূজা শুরুর এক সপ্তাহ আগে থেকেই ডিউটির তালিকাভুক্তির জন্য জনপ্রতি ৪শ থেকে ৫শ টাকা উৎকোচ দাবী করেন মহিলা প্রশিক্ষক হোসনে আরা জোসনা। যারা টাকা দিবে না তাদেরকে ডিউটি দেয়া হবেনা বলেও স্পষ্ট জানিয়ে দেন তিনি। ডিউটির আশায় ধারদেনা করে দাবীকৃত উৎকোচের টাকা জমা দেন নিরীহ আনসার সদস্যরা ।

কিন্তু গত সোমবার সকাল ১০টার দিকে উপজেলা চত্বরে দায়িত্ব বন্টনের সময় তালিকায় অনেকের নাম না থাকায় হট্টোগোল শুরু করেন শতাধিক আনসার সদস্য। এ সময় মোবাইল ফোন বন্ধ রেখে কার্যালয় থেকে সটকে পড়েন মহিলা প্রশিক্ষক হোসনে আরা জোসনা । আনসার সদস্য খীরোদ চন্দ্র, আব্দুল হাকিম,সহিদুল হক, নজরুল ইসলাম, রেজাউল ইসলাম ,স্বপ্না বেগম জানান, আমরা ডিউটি নেয়ার জন্য টাকা দিয়েছি। কিন্তু ডিউটি তালিকায় আমাদের নাম নেই। এখন টাকা ফেরত চাচ্ছি তাও দিচ্ছে না। মহিলা প্রশিক্ষক ফোন বন্ধ করে পালিয়ে গেছে। খড়িবাড়ী বাজার পূজা মন্ডপে ডিউটি প্রাপ্ত আনসার সদস্য আব্দুস ছালাম বলেন, ১২ জনের ডিউটির জন্য আমার কাছে ৪ হাজার ৮শ টাকা নিয়েছে মহিলা প্রশিক্ষক । তার মধ্যে ৪ জনের ডিউটি হয়েছে। ডিউটি না হওয়া ৮ জনের টাকা ফেরত পাইনি। এ প্রসঙ্গে মহিলা প্রশিক্ষক হোসনে আরা জোসনার মোবাইলে একাধিকবার কল দেয়া হলেও বন্ধ থাকায় যোগাযোগ করা সম্ভব হয়নি। তবে পুরুষ প্রশিক্ষক মমিনুল ইসলাম জানান, আমি টাকা নেয়ার ব্যাপারে কিছু জানি না,অন্য কেউ নিতে পারে। আনসার ভিডিপি’র কুড়িগ্রাম জেলা কর্মকর্তা ইফতেখারুল ইসলাম বলেন, বিষয়টি আমি শুনেছি,তবে কোন লিখিত অভিযোগ পাইনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিযোগ

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ