Inqilab Logo

ঢাকা, সোমবার ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬, ২০ শাওয়াল ১৪৪০ হিজরী।

প্রলোভনে পড়ে ২০ দল ছাড়ল ন্যাপ ও এনডিপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

অবশেষে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ আওয়ামী পার্টি (ন্যাপ) ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি)। যদিও বেশকিছু দিন ধরে এই দুটি দলের গতিবিধি পর্যবেক্ষণ করে আসছিল ২০ দলীয় জোটের প্রধান শরিক বিএনপি। দল দুটি সরকার দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্ট থেকে প্রত্যাখ্যাত বিকল্পধারার সাথে ঘনিষ্ঠ যোগাযোগ রেখে আসছিল বলে জানান বিএনপির একাধিক নেতা। সেই সন্দেহ সত্যে প্রমাণ করে ন্যাপ ও এনডিপি জোটের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে। গতকাল (মঙ্গলবার) বিকেল তিনটায় গুলশানের একটি কমিউনিটি সেন্টারে সংবাদ সম্মেলন করে জোট ছাড়ার ঘোষণা দেন ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গাণি।
জেবেল রহমান গাণি বলেন, ‘১/১১-এর কুশিলব, মাইনাস টু ফরমুলা বাস্তবায়নকারী যখন জাতীয় ঐক্যফ্রন্টের নামে ঐক্যবদ্ধ হচ্ছে, তখন আমরা মনে করি বিএনপি তার সকল নৈতিক অবস্থান থেকে বিচ্যুত হয়েছে। তিনি বলেন, এই প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে ২০ দলীয় জোটের শরিক দল ন্যাপ ও এনডিপি সাংবিধানিক, নিয়মতান্ত্রিক রাজনীতির স্বার্থে আজকে এই মুহূর্ত থেকে জোটের সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করছে। তবে সরকারের সাথে আতাত করতেই ন্যাপ ও এনডিপি ২০ দলীয় জোট ছেড়েছে বলে মনে করেন বিএনপি ও ২০ দলীয় জোটের একাধিক নেতারা। তারা মনে করেন, নির্বাচনকে সামনে রেখে সরকার ও সরকারপন্থী বিভিন্ন রাজনৈতিক দল বিএনপি জোটের দলগুলোকে নানা লোভ ও প্রলোভন দিচ্ছে। এই দুটি দল সেই প্রলোভনে পা দিয়েছে। তবে খুব শীঘ্রই তাদের এই মৌহ ভেঙে যাবে বলেও মনে করেন তারা। যদিও এই বিষয়টি স্বীকার না করলেও অস্বীকার করেননি ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গণি। কোনো চাপে জোটে ছাড়লেন কিনা এমন প্রশ্নের জাবাবে তিনি বলেন, রাজনীতিতে লোভ ও চাপ থাকতেই পারে। এখন কোনো চাপ নেই। এর আগে ২০১৩ সালেও চাপ ছিল। তখন তো যাইনি। সরকারের সাথে আতাত করে জোট ছেড়েছেন কিনা এমন প্রশ্নে ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভূইয়া বলেন, আমাদের সাথে এখনো সরকার দলীয় জোটের কারো সাথে কথা হয়নি। তবে বিকল্পধারার চেয়ারম্যান ডা. বদরুদ্দোজা চৌধুরী ও কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকীর সাথে কথা হচ্ছে বলে জানান তিনি। গোলাম মোস্তফা জানান, বি. চৌধুরী কিংবা কাদের সিদ্দিকী যেই আমাদের ডাকবে তাদের সাথেই বসবো কথা বলবো। যেখানেই যায় দুই দল একসাথে যাবে।
তবে ২০ দলীয় জোটের সঙ্গে দুই শরিকের সম্পর্ক ছিন্ন করাকে ভুল বুঝাবুঝি হিসেবে দেখছে বিএনপি। ভুল ভাঙলে দুই দল আবার জোটে ফিরবে বলেও আশা করছে জোটের প্রধান শরিক। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ২০ দলীয় জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান ইনকিলাবকে বলেন, এটা ভুল বোঝাবুঝি। আশা করি ভুল ভাঙলে তারা আবারো জোটে ফিরে আসবে। বিএনপির নতুন জোট ঐক্যফ্রন্টকে নিয়ে অসন্তুষ্টির কারণে দল দুটি জোট ছেড়েছে কিনা এমন প্রশ্নে নজরুল ইসলাম বলেন, অন্য কোনো কারণে তারা এমন সিদ্ধান্ত নিয়েছে কিনা সেটা বলতে পারছি না। তবে এটা ভুল বোঝাবুঝি। সবশেষ সোমবার রাতের মিটিংয়ে এই রুই দলের মহাসচিব উপস্থিত ছিলেন। কথা বলেছেন, একমত পোষণ করেছেন। তাদের অন্ধকারে রাখা হলো কোথায়? আর যদি কোনো বিষয়ে কথা থাকে তাহলে মিটিংয়েও বলতে পারতেন। আমি জোটের সমন্বয়ক আমাকেও বলতে পারতেন। আসন বণ্টন নিয়ে কোনো সিদ্ধান্ত বিএনপি নেয়নি এমন অভিযোগের বিষয়ে বিএনপি নেতা বলেন, এখনও নির্বাচনে যাওয়ার ব্যাপারে বিএনপি নেতৃত্বাধীন জোট সিদ্ধান্ত নেয়নি। যখন সিদ্ধান্ত হবে তখন তো তাদের সবার সঙ্গে আলাপ আলোচনা করেই আসনের বিষয়টি সমাধান হবে।



 

Show all comments
  • কাসেম ১৭ অক্টোবর, ২০১৮, ২:৫৩ এএম says : 0
    সামনে নির্বাচন এমন অনেক কিছুই হবে।
    Total Reply(0) Reply
  • দোলন ১৭ অক্টোবর, ২০১৮, ২:৫২ এএম says : 0
    ভুল ভাঙলে দুই দল আবার জোটে ফিরবে
    Total Reply(0) Reply
  • তমা ১৭ অক্টোবর, ২০১৮, ২:৫৩ এএম says : 0
    এরা গেলে জোটের তেমন কোন ক্ষতি নেই
    Total Reply(0) Reply
  • খাইরুল ১৭ অক্টোবর, ২০১৮, ২:৫৪ এএম says : 0
    কারা নৈতিক অবস্থান থেকে বিচ্যুত হয়েছে সেটাই সময়ই বলে দেবে।
    Total Reply(0) Reply
  • Noor Ul Islam ১৭ অক্টোবর, ২০১৮, ১২:১২ পিএম says : 0
    ভাঙ্গনের মুখে ২০দল! গাছের শুকনো পাতা ঝরবে আর নতুন পাতা গজাবে,এটাই প্রকৃতির নিয়ম।চলে যাওয়া দল দুটিও গাছের শুকনো পাতার মত।
    Total Reply(0) Reply
  • জীবন ১৭ অক্টোবর, ২০১৮, ১২:১৩ পিএম says : 0
    সাগরের এক দুই ফোটা পানি গেলে সাগর শুকিয়ে যায় না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ২০ দল

৮ নভেম্বর, ২০১৮
১৮ অক্টোবর, ২০১৮
২৭ সেপ্টেম্বর, ২০১৮
১১ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ