Inqilab Logo

ঢাকা, শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ০৪ শ্রাবণ ১৪২৬, ১৫ যিলক্বদ ১৪৪০ হিজরী।

নিবর্তনমূলক ডিজিটাল আইন জনগণ মানবে না

বাম জোটের সভায় গৃহীত প্রস্তাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে সরকার মানুষের অধিকার সঙ্কুচিত করতে চাইছে অভিযোগ করে এই আইন বাতিলের দাবি জানিয়েছে সিপিবি-বাসদ নেতৃত্বাধীন বাম গণতান্ত্রিক জোট। তারা এই আইনকে গোদের ওপর বিষফোড়া হিসেবে অবিহিত করেছে। নেতারা বলেন, ইন্টারনেট জগতে সবার সুরক্ষার স্বার্থে ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়নের কথা সরকার বললেও মিডিয়াকে নিয়ন্ত্রণ করতেই এই আইন করা হয়েছে। এই অগণতান্ত্রিক ও নিবর্তনমূলক আইন বাতিল করতে হবে। গতকাল সিপিবির কার্যালয় মুক্তিভববে অনুষ্ঠিত সভায় নির্বাচনকালীন নিরপেক্ষ তদারকি সরকার গঠন, সংসদ বাতিল, নির্বাচন কমিশন পুনর্গঠন এবং গণতান্ত্রিক নির্বাচনী পরিবেশ সৃষ্টির দাবিতে আগামী ২৩ অক্টোবর দেশব্যাপী ‘গণঅবস্থান’ কর্মসূচিও ঘোষণা করা হয়।
বাম জোটের সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিথ সভায় সিপিবির সাধারন সম্পাদক মোঃ শাহ আলম, বাসদের বজলুর রশিদ ফিরোজ, ইউনাইটেড কমিউনিস্ট লীগের অধ্যাপক আবদুস সাত্তার, মোশরেফা মিশু, ফিরোজ আহমেদ, হামিদুল হক, রুহিন হোসেন প্রিন্স, বহ্নিশিখা জামালী প্রমূখ উপস্থিত ছিলেন।
নিবর্তনমূলক আইনটি বাতিলের দাবি জানিয়ে নেতারা বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে পুলিশ কোনো কারণ ছাড়াই যে কোনো অফিসে তল্লাশি চালাতে পারবে, পরোয়ানা ছাড়াই যে কাউকে গ্রেপ্তার করে নিয়ে যেতে পারবে। পরে সেই ব্যক্তির জামিনও হবে না। এমন আইন পৃথিবীর আর ওকাথাও নেই। সভায় আরো বলা হয়, সম্প্রদার আইন কার্যকর হলে সম্প্রচার মাধ্যমগুলো জনগণের কোনো ন্যায্য আন্দোলন, প্রতিবাদ, বিক্ষোভ ও দ্রোহের খবর প্রচার করতে পারবে না। একবিংশ শতাব্দীতে গণতান্ত্রিক মূল্যবোধ সম্পন্ন কোনো দেশ ও সমাজ এই ধরণের নিবর্তনমূলক বিধি-বিধান মেনে নিতে পারে না। সভাপতির বক্তব্যে সাইফুল হক বলেন, গাছের পাতা পড়লেও সরকার ভয় পাচ্ছে। সামান্য মিছিলেও সরকার ভয় পেয়ে বাধা দিচ্ছে। আওয়ামী লীগের লোকেরা বলছে, সরকার নাকি অনেক জনপ্রিয়। সরকার যদি এতই জনপ্রিয় হয়ে থাকে, তাহলে সংসদ ভেঙে দিয়ে সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করুক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিজিটাল নিরাপত্তা আইন

১৭ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ