Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫, ১৮ রজব ১৪৪০ হিজরী।

সম্পাদকদের পাশে রিপোর্টার্স উইদাউট বর্ডার

ডিজিটাল নিরাপত্তা আইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

বাংলাদেশের নতুন ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের আহ্বান জানিয়ে আন্দোলনরত সম্পাদকদের পাশে দাঁড়িয়েছে সংবাদমাধ্যমের স্বাধীনতা সুরক্ষা বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ‘রিপোর্টার্স উইদাউট বর্ডার’(আরএসএফ)।
গত সোমবার ঢাকা প্রেসক্লাবের সামনে ১৬ জন সম্পাদকের মানববন্ধনের সঙ্গে একাত্মতা জানিয়ে সংস্থাটির এশিয়াবিষয়ক প্রধান ড্যানিয়েল ব্যাস্টার্ড বলেন, ‘এই আইনের বিরুদ্ধে প্রতিবাদ করে যাওয়া বাংলাদেশি সাংবাদিকদের সঙ্গে আমরা একাত্মতা ঘোষণা করছি। ডিজিটাল নিরাপত্তা আইন বাংলাদেশের গণতন্ত্রের অন্যতম দিকপাল বাক-স্বাধীনতার জন্য গুরুত্বপূর্ণ হুমকি। সাধারণ নির্বাচনের দুই মাস আগে নির্বাচনী প্রচারণার এই সময়ে আমরা পার্লামেন্টের সদস্যদের এই আইন সংশোধনের আহ্বান জানাচ্ছি।’ এর আগে সম্পাদকরা এই আইনের বাক-স্বাধীনতাবিরোধী ৯টি ধারা বাতিলের দাবি জানান।
গত জানুয়ারিতে এই আইন প্রস্তাবনার সময় আরএসএফ কর্তৃত্ববাদী রাষ্ট্রে পরিণত না হওয়ার জন্য বাংলাদেশকে সতর্ক করে। সংস্থাটি এই আইনের ‘জাতির পিতার বিরুদ্ধে নেতিবাচক বার্তা’ ছড়ানোর অভিযোগে ১৪ বছরের কারাদন্ড বা ৫০ লাখ টাকা জরিমানার ধারাকে ‘উদ্ভট’ বলে সম্বোধন করে। তাদের ওয়েবসাইটে বলা হয়, তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারার বদলে জারিকৃত এই আইনের মাধ্যমে সরকার ভিন্নমতকে দমন করতে চাইছে। যার শিকার হয়েছেন আলোকচিত্রী শহিদুল আলম। বর্তমানে আরএসএফ এর ২০১৮ সালের বৈশ্বিক সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪৬তম। সূত্র : আরএসএফ.ওআরজি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিজিটাল নিরাপত্তা আইন

১৭ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন