Inqilab Logo

ঢাকা, শনিবার , ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৯ রবিউস সানি ১৪৪১ হিজরী

সম্পাদক পরিষদের দাবির প্রতি সমর্থন সুপ্রিম আইনজীবী সমিতির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

ডিজিটাল নিরাপত্তা আইনের বিতর্কিত ধারাগুলো সংশোধনের দাবিতে সম্পাদক পরিষদের সাত দফা দাবির প্রতি সমর্থন জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতৃবৃন্দ। একই সঙ্গে সংসদের শেষ অধিবেশনে ডিজিটাল নিরাপত্তা আইনের নয়টি ধারার সংশোধন ও বাতিল চেয়েছেন তারা। এছাড়া এ বিষয়ে সম্পাদক পরিষদকে বিনামূল্যে আইনি সহযোগিতার দেয়ার কথা জানান সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন। গতকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলন করে এসব কথা বলেন সমিতির সভাপতি ।
আইনটিকে নিবর্তনমূলক আখ্যা দিয়ে লিখিত বক্তব্যে আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেন, জাতীয় সংসদে সদ্য পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনটি সংবাদ মাধ্যমের স্বাধীনতার প্রতি বাস্তব হুমকি বলে আমরা মনে করি। অতি সম্প্রতি বিভিন্ন মহলের ব্যাপক আপত্তি ও মতামত উপেক্ষা করে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে তীব্র ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। এই আইন নিয়ে জনমনে আতঙ্কের সৃষ্টি হয়েছে। তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারার েেচয়েও ডিজিটাল নিরাপত্তা আইনের নয়টি ধারাকে বেশি উদ্বেগজনক বলেন তিনি। এ আইনে শুধুমাত্র সাংবাদিক সমাজেই নয়, আইনজীবীসহ অন্যান্য শ্রেণি- পেশার মানুষেরাও এই আইনের ব্যাপারে ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেছে। তাই আমরা দেশ ও গণতন্ত্র, সংবাদপত্রের স্বাধীনতা এবং মানুষের সাংবিধানিক অধিকার রক্ষার লক্ষ্যে এই আইনের নিবর্তনমূলক ধারা অনতিবিলম্বে বাতিলের জোর দাবি করছি। সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন বলেন, এ আইনে দেশের যেকোনো নাগরিক হয়রানির শিকার হলে তাদের সহযোগিতা দেয়া হবে। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সমিতির সহ-সভাপতি গোলাম মোস্তফা, গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সিনিয়র সহ-সম্পাদক কাজী মো. জয়নুল আবেদীন, সদস্য মাহফুজ বিন ইউসুফ, ব্যারিস্টার শফিউল আলম মাহবুব, আহসান উল্লাহ, মেহেদী হাসানসহ বিএনপি সমর্থিত আইনজীবীরা।
প্রসঙ্গ. ডিজিটাল নিরাপত্তা আইনের নয়টি ধারা স্বাধীন সাংবাদিকতা ও মুক্ত গণমাধ্যমের পরিপন্থি দাবি করে আপত্তি জানিয়ে সম্পাদক পরিষদসহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠন। তাদের আপত্তির সুরাহা না করেই গত ১৯ সেপ্টেম্বর সংসদে ওই আইন পাস করা হয়। প্রতিবাদে মানববন্ধনের কর্মসূচি দেন সম্পাদক পরিষদ। তবে পরে সরকারের অনুরোধে কর্মসূচি স্থগিত করে তারা সচিবালয়ে তথ্যমন্ত্রী, আইনমন্ত্রী এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। এরপর গত সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে সম্পাদক পরিষদের মানববন্ধন ডিজিটাল নিরাপত্তা আইনের কয়েকটি ধারা বাতিলের দাবি জানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনজীবী সমিতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ