Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ০৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

ববি হাজ্জাজের দলের নিবন্ধন নিয়ে রায় রোববার

ইসি চিঠির কার্যকারিতা স্থগিত করেছে হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

ববি হাজ্জাজের নেতৃত্বাধীন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) নিবন্ধন নিয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষ হয়েছে। আগামী রোববার রায় ঘোষণা করবেন হাইকোর্ট।
গতকাল মঙ্গলবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ রায়ের জন্য এ দিন ধার্য করেন। এদিকে হাইকোর্টের অপর একটি বেঞ্চ ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন বাতিল করে ইসি চিঠির কার্যকারিতা স্থগিত করেছে। এছাড়াও নাজমুল হুদার দলের নিবন্ধন নিয়ে অ্যামিকাস কিউরি নিয়োগ আদালত।
রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আখতার ইমাম ও ব্যারিস্টার রাশনা ইমাম। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল। এর আগে গত ৮ জুলাই জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দেয়ার নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।
নিবন্ধন বাতিল করে ইসি চিঠির কার্যকারিতা স্থগিত: ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন বাতিল করে নির্বাচন কমিশনের (ইসি) দেয়া চিঠির কার্যকারিতা স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ গতকাল আদেশ দেন। ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের সভাপতি ড. কাজী ফারুক আহমেদ ও সাধারণ সম্পাদক আবদুস সামাদের করা এক রিট আবেদনে এ আদেশ দেয়া হয়। রিট আবেদনকারীপক্ষে ছিলেন মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান। ২০০৮ সালের ১৬ নভেম্বর ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনকে নিবন্ধন দেয় ইসি। এই নিবন্ধন বাতিল করে গত ৪ অক্টোবর চিঠি দিয়েছে ইসি। ইসির এ চিঠি চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়। আদালত রুল জারি করেছেন এবং রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত চিঠির কার্যকারিতা স্থগিত করেছেন।
অ্যামিকাস কিউরি নিয়োগ : ব্যারিস্টার নাজমুল হুদার নেতৃত্বাধীন ‘তৃণমূল বিএনপি’কে নিবন্ধন নিয়ে জারি করা রুলের ওপর শুনানিতে আদালতকে সহযোগিতার জন্য সুপ্রিম কোর্টের দুইজন সিনিয়র আইনজীবীকে অ্যামিকাস কিউরি হিসেবে নিয়োগ দিয়েছেন হাইকোর্ট। তারা হলেন-সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ ও সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান। আগামী ২২ অক্টোবর তাদের বক্তব্য শুনবেন আদালত। বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর বেঞ্চ গতকাল দুই অ্যামিকাস কিউরি নিয়োগ করে আদেশ দেন। নাজমুল হুদার আবেদনে এ আদেশ দেন আদালত। আদালতে নাজমুল হুদা নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।



 

Show all comments
  • moazzem hossen sajib ১৭ অক্টোবর, ২০১৮, ১২:০২ পিএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন,প্রথমে ধন্যবাদ দিতে চায় দৈনিক ইনকিলাবকে,,,ব্যারেষ্টার নাজমুল হুদা সাহেব,,,তার রাজনৈতিক দল তৃনমুল বি এনপি করছে' এটা কি বিএনপির মধ্যে বিভ্রান্ত তৈরি করার জন্য?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ