Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

মিয়ানমার সেনাবাহিনীর আরো ফেসবুক একাউন্ট বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৮, ৭:৫২ পিএম

মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে যুক্ত এমন আরো দুই ডজনের মতো পেজ ও একাউন্ট মুছে ফেলেছে ফেসবুক। রাখাইন রাজ্যে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা চালানোর অভিযোগে দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে তদন্ত করছে জাতিসংঘ।
ফেসবুক কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে জানায়, সামরিক বাহিনীর পক্ষে প্রোপাগান্ডা চালানো এবং সংগঠিতভাবে অবিশ্বাসযোগ্য আচরণ করার জন্য ১৩টি পেজ ও ১০টি একাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে। এসব পেজের বিষয়বস্তুর মধ্যে সমারিক বাহিনীর নেতাদের সেলিব্রেটি করা থেকে শুরু করে বিনোদন পর্যন্ত ছিলো। এগুলোর মোট ফলোয়ার ছিলো ১.৩৫ মিলিয়ন।
ফেসবুক কর্তৃপক্ষ বলে, আমরা মিয়ানমারের আমাদের প্লাটফর্ম ব্যবহার করে জনগণকে ম্যানিপুলেট করার কাজটি আরো কঠিন করে তুলতে চাই এবং এ ধরনের আচরনের বিরুদ্ধে তদন্ত ও ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে।
মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলনমাদের বিরুদ্ধে ‘জাতি নির্মূল’ অভিযান চালানোর অভিযোগ রয়েছে দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে। চলতি বছরের গোড়ার দিকে ফেসবুকের এক প্রতিনিধি টাইমের কাছে স্বীকার করেন যে অভ্যন্তরিণ তদন্তে দেখা গেছে, রোহিঙ্গা বিরোধী মিথ্যা প্রোপাগান্ডা চালানোর জন্য বিভ্রান্তিকর ডজন ডজন একাউন্ট রয়েছে।
গত বছর আগস্টে রাখাইনে মিয়ানমার বাহিনী নির্মূল অভিযান শুরু করলে সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। সেনাবাহিনীর বিরুদ্ধে ব্যাপক হত্যা, গণধর্ষণ, অগ্নিসংযোগসহ অন্যান্য গুরুতর অভিযোগ রয়েছে।
গত আগস্টে ফেসবুক কর্তৃপক্ষ মিয়ানমার সেনাবাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অং লাইংয়ের একাউন্টসহ ৫২টি পেজ ও ১৮টি একাউন্ট বন্ধ করে দেয়। মিয়ানমার সেনাবাহিনীকে গণহত্যার দায়ে অভিযুক্ত করে একে বিচারের মুখোমুখি করার সুপারিশ জানিয়ে জাতিসংঘের একটি রিপোর্ট প্রকাশের দিনেই ফেসবুক কর্তৃপক্ষ ওই সিদ্ধান্ত নেয়। সূত্র: সাউথ এশিয়ান পোস্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ