Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

পাক নৌবাহিনীতে যুক্ত হলো পাকিস্তানে তৈরি সবচেয়ে বড় যুদ্ধজাহাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৮, ৮:৫৩ পিএম | আপডেট : ৯:২৮ পিএম, ১৭ অক্টোবর, ২০১৮

পাকিস্তান নৌবাহিনী মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে তার বহরে দেশে তৈরি এযাবতাকালের সবচেয়ে বড় যুদ্ধ জাহাজ পিএনএস মোয়াবিন যুক্ত করেছে। এ উপলক্ষে করাচিতে নৌবাহিনীর ডকইয়ার্ডে আয়োজিত অনুষ্ঠানে প্রেসিডেন্ট ড. আরিফ আলভি, সিন্ধুর মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ ও নৌবাহিনী প্রধান এডমিরাল জাফর মাহমুদ আব্বাসি যোগ দেন।
নৌবাহিনীর এক প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, ১৭,০০০ টনি ফ্লিট ট্যাংকার মোয়াবিন করাচি শিপইয়ার্ডে তৈরি। এতে বলা হয়, নতুন যুদ্ধজাহাজ বহু ধরনের সামুদ্রিক অপারেশন পরিচালনায় সক্ষম। যার মধ্যে রয়েছে জ্বালানি ও সামরিক কার্গো সরবরাহসহ অন্যান্য জাহাজকে লজিস্টিক সাপোর্ট প্রদান।
নৌবাহিনীর মিডিয়া উইং জানায়, পিএনএস মোয়াবিন দুটি হেলিকপ্টার বহন করতে সক্ষম। এটি স্টেট অব আর্ট মেডিকেল ইকুইপমেন্টে সজ্জিত থাকবে। এই জাহাজ মানবিক সহায়তা ও দুর্যোগ ত্রাণ কার্যক্রমে বন্ধু প্রতীম দেশগুলোকে সহায়তা দিতে পারবে।
কমিশনিং অনুষ্ঠানে বক্তব্যকালে প্রেসিডেন্ট আলভি বলেন, সামুদ্রিক খাতের উন্নয়ন দেশের রফতানি জোরদার, কর্মসংস্থান সৃষ্টি ও বৈদেশিক মুদ্রা আয় বৃদ্ধি করবে। তিনি বলেন, চায়না-পাকিস্তান ইকনমিক করিডোর (সিপিইসি) বাস্তবায়নের পর আমাদের সামুদ্রিক বাণিজ্য ও উপকূলের কার্যক্রম অনেকগুণ বেড়ে যাবে। ফলে নিরাপত্তা ও সামুদ্রিক প্রতিরক্ষার জন্য একটি শক্তিশালী নৌবাহিনীর প্রয়োজন হবে। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ