Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

গণমাধ্যমের স্বাধীনতা সঙ্কুচিত হয়েছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

ডিজিটাল নিরাপত্তা আইনের ৯টি ধারা সংশোধনের জন্য সম্পদক পরিষদ যখন রাজপথে; রাজনীতিক, বুদ্ধিজীবী সুশীল সমাজ, মানবাধিকারকর্মীরা যখন এই আইনকে বাক-স্বাধীনতা ও মুক্ত সাংবাদিকতার পরিপন্থী হিসেবে অবিহিত করে সভা সমাবেশ, মানববন্ধন করছেন; তখন সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এর গবেষণায় বলা হয়েছে বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতা সংকুচিত হয়ে আসছে। গতকাল সিপিডি’র এই গবেষণায় তুলে ধরা হয়। রাজধানীর সিরডাপ মিলনায়তনে সিপিডির প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।
সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, বাংলাদেশের সংবাদপত্রের স্বাধীনতার ক্ষেত্রে ব্যবসায়ীকদের মূল্যায়ন নেতিবাচক দিকে গেছে। ২০১৭ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত এই সময়ে বিভিন্ন প্রেক্ষাপটের উপর ভিত্তি করে সংবাদপত্রের অবস্থান তুলে ধরেন ব্যবসায়ীরা। এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, ব্যবসায়ীরা অন্যান্য বছরের গণমাধ্যম নিয়ে কথা বললেও এবার তারা উদ্বিগ প্রকাশ করেছেন।
গবেষণা প্রতিবেদন প্রকাশ শীর্ষক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিপিডির সম্মানীয় ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন ও সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিজিটাল নিরাপত্তা আইন

১৭ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ