Inqilab Logo

ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

নবজাতকদের চিকিৎসায় বিএসএমএমইউ-ইউনিসেফ সমঝোতা

প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নবজাতকদের (জন্মের ২৮ দিন পর্যন্ত) চিকিৎসা সেবায় সহায়তা পেতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ও ইউনিসেফ-এর মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। গতকাল বিশ্ববিদ্যালয়ের ভিসির কার্যালয়ে এ কার্যক্রম সম্পন্ন হয়। বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান এবং ইউনিসেফ-এর পক্ষে স্বাক্ষর করেন ইউনিসেফ বাংলাদেশের চিফ হেলথ ডা. লিনেন কুপেন্স। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মো. আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার প্রফেসর ডা. মো.আসাদুল ইসলাম, প্রক্টর প্রফেসর ডা. মো. হাবিবুর রহমান দুলাল, নবজাতক বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. মো. আব্দুল মান্নান, সহযোগী অধ্যাপক ডা. সঞ্জয় কুমার দে, ইউনিসেফের ডা. জিয়াউল মতিন প্রমুখ।
চুক্তির আওতায় ইউনিসেফের পক্ষ থেকে বিএসএমএমইউ’র সংশ্লিষ্ট বিভাগকে নবজাতকদের চিকিৎসা সেবার জন্য প্রশিক্ষণের প্রধান কেন্দ্রে (ট্রেনিং হাব) উন্নীতকরণ, প্রশিক্ষণের মডিউল প্রস্তুতকরণ, সংশ্লিষ্ট চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণের ব্যবস্থা, ক্যাঙ্গারু মাদার কেয়ার স্থাপন, বিএসএমএমইউ’র নবজাতক বিভাগে বিদ্যমান তৃতীয় স্তরে এনআইসিইউ (নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিট)-এ সহায়তা প্রদান, দেশের বিভিন্ন মেডিক্যাল কলেজ ও জেলা হাসপাতালে বিদ্যমান স্পেশাল কেয়ার নিউনেটাল ইউনিট-এর সেবা মনিটরিং-এ প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নবজাতকদের চিকিৎসায় বিএসএমএমইউ-ইউনিসেফ সমঝোতা
আরও পড়ুন