Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদী থেকে আরো ৮০ কর্মী দেশে ফিরলেন

ইকামার মেয়াদ থাকার পরও ফিরে আসতে হলো

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

সউদী আরব থেকে পুরুষ কর্মী খালি হাতে দেশে ফেরত আসা অব্যাহত রয়েছে। গতকাল বুধবার বিকেলে সউদী আরবের রিয়াদ থেকে সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইট (এসভি-৮০৬) যোগে ৮০ জন প্রবাসী কর্মীকে দেশে পাঠিয়ে দেয়া হয়েছে। হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরে নিযুক্ত প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কল্যাণ ডেস্কের উপ-পরিচালক তানভীর আহমেদ এ বিষয়টি নিশ্চিত করেছেন।
নড়াইল জেলার বাটবটি গ্রামের মোঃ শিমুলের স্ত্রী শিমা জানান, প্রবাসী শিমুলের ইকামা ছিল না। সউদী পুলিশ তাকে রাস্তা থেকে ধরে এক সপ্তাহ জেলে রেখে গতকাল দেশে পাঠিয়ে দিয়েছে। পরিবার পরিজন নিয়ে তারা এখন চরম হতাশায় দিন কাটাচ্ছে।
খোঁজ নিয়ে জানা গেছে, সউদীর দাম্মামের একটি কোম্পানীতে কর্মরত ফরিদপুরের রাসেল শেখের দশ মাসের ইকামা থাকার পরেও পুলিশ রাস্তা থেকে ধরে নিয়ে দেশে পাঠিয়ে দিয়েছে। সউদী থেকে রাসেলের বড় ভাই শেখ বিল্লাল রাতে জানান, কোম্পানীর ম্যানেজারকে বাংলাদেশী ৬০ হাজার টাকার সমপরিমাণ রিয়াল দেয়ার পরেও দাম্মাম জেল থেকে কোম্পানীর লোকজন তাকে ছাড়িয়ে আনতে যায়নি । কোম্পানীর পক্ষের লোকজন রাসেল শেখকে সউদী পুলিশের কাছ থেকে ছাড়িয়ে আনতে না যাওয়ায় তাকে বাংলাদেশে পাঠিয়ে দেয়া হয়েছে। রাসেল শেখ দেশে ফিরে আসার খবর পেয়ে তার মা হালিমা বেগম কান্নায় ভেঙ্গে পড়েন।
টাঙ্গাইল জেলার রউফ সরকার সউদীতে ইকামা হারিয়ে আউট পাস নিয়ে গতকাল এসব প্রবাসী কর্মীর সাথে দেশে ফিরেছেন। তার মতে সউদীতে কর্মরত বহু বাংলাদেশীর ইকামা নেই। ইকামা ছাড়াই পালিয়ে পালিয়ে কাজ করছে অনেক বাংলাদেশী। চাঁদপুরের মিজানুর রহমানের স্ত্রী ফরিদা ইয়াসমিন জানান, সউদী পুলিশের হাতে ধরা পড়ে ৩ বছর ৪ মাস পড় মিজানুর রহমান দেশে ফিরেছে। তিনি বলেন, ধার-দেনা করে ৬ লাখ টাকার বিনিময়ে মিজানুর সউদী গিয়ে টাকা তুলতে পারেনি। খাজা আহমেদ, মামুনুর রশিদ ও আনোয়ার হোসেনও সউদী পুলিশের হাতে ধরা পড়ে গতকাল ঢাকায় ফিরে কান্নায় ভেঙ্গে পড়েন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ