Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

২৭ অক্টোবর শুরু ফেডারেশন কাপ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

সবকিছু ঠিক থাকলে ২৭ অক্টোবর ফেডারেশন কাপ টুর্নামেন্ট দিয়ে শুরু হচ্ছে এবারের ফুটবল মৌসুম। পূর্ব নির্ধারীত তারিখ ২০ অক্টোবর থাকলেও সাত দিন পিছিয়ে মাঠে গড়াচ্ছে এই টুর্নামেন্ট। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ব্যবস্থাপনায় ফেডারেশন কাপের খেলাগুলো অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। মৌসুমের প্রথম টুর্নামেন্টে খেলবে ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ১৩ টি দল। এগুলো হচ্ছে- ঢাকা আবাহনী লিমিটেড, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, চট্টগ্রাম আবাহনী, সাইফ স্পোর্টিং ক্লাব, ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, শেখ রাসেল ক্রীড়া চক্র, ব্রাদার্স ইউনিয়ন ক্লাব লিমিটেড, আরামবাগ ক্রীড়া সংঘ, টিম বিজেএমসি, রহমতগঞ্জ এমএফএস, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, নবাগত বসুন্ধরা কিংস ও নোফেল স্পোর্টিং ক্লাব।

আসন্ন ফেডারেশন কাপকে সামনে রেখে আগামী শনিবার অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ড্র। এদিন দুপুর ১২টায় বাফুফে ভবনের সভাকক্ষে অনুষ্ঠেয় ড্র অনুষ্ঠানে টুর্নামেন্টের গ্রæপ নির্ধারণ করা হবে। ফেডারেশন কাপের খেলা শেষে ২৩ নভেম্বর মাঠে গড়ানোর কথা প্রিমিয়ার লিগ। এবার দেশের আটটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে বিপিএলে’র খেলা। লিগের গত আসরে মাত্র একটি ভেন্যুতে খেলা হয়েছিল। তখন অংশ নেয়া ১২টি ক্লাবই খেলেছে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। এবার তা আর হচ্ছেনা। লিগের একাদশ আসরের খেলা গড়াতে আটটি মূল ভেন্যু নির্ধারণ করেছে বাফুফে। এছাড়া একটি বিকল্প ভেন্যুও থাকছে। আট ভেন্যুর যে কোন একটিতে সমস্যা হলে বিকল্প ভেন্যুতে খেলা হবে। তবে বাফুফে সুত্র জানায়, সমস্যা যতই থাকুক নিদেন পক্ষে পাঁচটি ভেন্যুতে খেলা হবেই। বিপিএলে এর আগে সর্বোচ্চ পাঁচটি ভেন্যুতে খেলা হলেও এবারই সর্বাধিক আটটি নির্ধারণ হয়েছে।

১৩ ক্লাব এই ভেন্যুগুলোকে ভাগ করে নিয়েছে। আরামবাগ ক্রীড়া সংঘ ও সাইফ স্পোর্টিং ক্লাব ময়মনসিংহ স্টেডিয়ামকে এবং ঢাকা আবাহনী লিমিটেড, মোহামেডান স্পোর্টিং ও শেখ জামাল ধানমন্ডি ক্লাব বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামকে নিজেদের হোম ভেন্যু হিসেবে নিয়েছে। এছাড়া কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামকে রহমতগঞ্জ ও ব্রাদার্স ইউনিয়ন, গোপালগঞ্জের শেখ মনি স্টেডিয়ামকে শেখ রাসেল ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, নীলফামারী স্টেডিয়ামকে বসুন্ধরা কিংস, নোয়াখালী স্টেডিয়ামকে নোফেল স্পোর্টিং ক্লাব, চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামকে চট্টগ্রাম আবাহনী এবং রাজশাহী স্টেডিয়ামকে টিম বিজেএমসি নিজেদের হোম ভেন্যু নির্ধারণ করেছে। বিকল্প ভেন্যু হিসেবে রাখা হয়েছে সিলেট জেলা স্টেডিয়ামকে।

নতুন ফুটবল মৌসুমকে সামনে রেখে গত ২৫ জুলাই শুরু হয়ে ১৫ অক্টোবর শেষ হয়েছে দলবদল কার্যক্রম। এরপরই তোরজোড় শুরু হয় ফেডারেশন কাপ আয়োজনের।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেডারেশন কাপ

৩ জানুয়ারি, ২০২২
২১ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন