Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

বগুড়ার নবাববাড়ি অধিগ্রহণের দাবিতে স্মারকলিপি

প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বগুড়া অফিস : বগুড়ার নবাববাড়ি সরকারিভাবে অধিগ্রহণ প্রক্রিয়া দ্রুততর করার দাবিতে সংস্কৃতি মন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে বগুড়া ঐতিহ্য স্থাপনা রক্ষা কমিটি। গতকাল (বুধবার) দুপুরে বগুড়া জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি সংস্কৃতি মন্ত্রী বরাবর প্রদান করা হয়। বগুড়া জেলা প্রশাসক আশরাফ উদ্দিনের কাছে ঐতিহ্য স্থাপনা রক্ষা কমিটির নেতৃবৃন্দ স্মারকলিপি প্রদান করেন।
এতে বলা হয়, প্রায় সাড়ে ৩শ’ বছরের পুরনো বগুড়া তথা পাক-ভারত উপমহাদেশের ইতিহাস ও ঐতিহ্যের জীবন্ত স্বাক্ষর বগুড়া নবাব প্যালেস। তা স্থায়ীভাবে সুরক্ষার জন্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসন পত্রবিনিময় করছে ঠিক সেই মুহূর্তে অধিগ্রহণ প্রক্রিয়া নষ্ট করতে অবিভক্ত পাকিস্তানের প্রধানমন্ত্রী মোহাম্মদ আলীর স্মৃতি বিজড়িত ঐতিহ্য স্থাপনা মাত্র ২৭ কোটি টাকায় বিক্রি হয়েছে। ঐতিহ্যবাহী প্যালেস সরকারীভাবে অতি দ্রুত অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য স্মারকলিপিতে জোর দাবি জানানো হয়। এ সময় ঐতিহ্য স্থাপনা রক্ষা কমিটির আহ্বায়ক এডঃ আব্দুর রাজ্জাক, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না, প্রবীণ রাজনীতিবিদ মাহফুজুল হক দুলু, উদীচী সভাপতি ফিজু চৌধুরী, জাতীয় জাগরণ আন্দোলন আহ্বায়ক সাংবাদিক আব্দুর রহিম বগড়া, সদস্য সচিব মহসীন আলী রাজু, বগুড়া সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জেএম রউফ, সম্মিলিত নাগরিক জোট বগুড়ার সদস্য সচিব আব্দুস সালাম বাবু, সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়ার সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী, সাবেক ছাত্রনেতা জেএসডি নেতা রেজাউল বারী দিপন, সংস্কৃতজন আতিকুর রহমান মিঠু, আব্দুল হান্নান, জাহিদুর রহমান মুক্তা, রাকিব জুয়েল, সাংবাদিক সাজেদুর রহমান সিজু, ট্যুরিস্ট ক্লাবের তারেক শেখ পাপ্পুসহ অন্য সদস্যবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন