Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

টানেলের মধ্যে রেল স্টেশন বানাচ্ছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৮, ৯:৫৮ পিএম

এই প্রথম হিমাচল প্রদেশের কিলংয়ে টানেলের মধ্যে রেল স্টেশন নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে ভারত। ৩০০০ মিটার উচ্চতায় তৈরি হবে সেই স্টেশন। ভারত-চিন সীমান্তের কাছে কৌশলগত বিলাসপুর-মানালি লেহ লাইনে এই স্টেশন তৈরি করা হবে। এর আগে টানেলের মধ্যে মেট্রো স্টেশন তৈরি হলেও রেলের ক্ষেত্রে এটি প্রথম।
কিলং লাহুল ও স্পিতি জেলার প্রশাসনিক দফতর। এটি মানালি থেকে ২৬ কিমি উত্তরে এবং ভারত-তিব্বত সীমান্ত থেকে মাত্র ১২০ কিলোমিটার দ‚রে অবস্থিত।
ভারতের উত্তর রেলওয়ের প্রধান প্রকৌশলী ডিআর গুপ্ত বলেন, দেশের মধ্যে এরকম একটি স্টেশন এই প্রথমবার তৈরি হবে। ইতিমধ্যেই ফাইনাল সার্ভে সম্পূর্ণ হয়েছে। এই রুটে এই ধরনের আরও একাধিক স্টেশন তৈরি হতে পারে বলে জানিয়েছেন তিনি।
হিমাচল প্রদেশ ও কাশ্মীরের মাঝে এই রেল লাইন কিলং, দারচা, উপসি, মানালি, মান্ডি, কারুসহ একাধিক গুরুত্বপ‚র্ণ জায়গাকে সংযুক্ত করবে। রেললাইনের মাঝে থাকছে ৭৪টি টানেল, ১২৪টি ব্রিজ, ৩৯৬টি ছোট ব্রিজ।
এ নির্মাণ শেষ হলে দিল্লি ও লেহর মধ্যে যাতায়াতের সময় ৪০ ঘন্টা থেকে কমে ২০ ঘন্টায় নেমে আসবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৮ সেপ্টেম্বর, ২০১৯
১৮ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন