Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

আকাশ আলোকিত করতে কৃত্রিম চাঁদ বানাচ্ছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৮, ৯:৫৯ পিএম

২০২০ সালের মধ্যে আকাশে কৃত্রিম চাঁদ স্থাপন করতে যাচ্ছে চীন। দেশটির চেডু শহরে উৎক্ষেপণ করা ওই চাঁদ আকাশ থেকে চারপাশের প্রায় ১০ থেকে ৮০ কিলোমিটার এলাকা আলোকিত করবে। খবর দি ইন্ডিপেন্ডেন্ট।
চায়না ডেইলি জানায়, ২০২০ সালে তথাকথিত আলোকসজ্জা বিষয়ক উপগ্রহ অর্থাৎ সেই চাঁদটি শহরের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় চেংডু শহরে উপগ্রহ দিয়ে উৎক্ষেপণের কথা রয়েছে। পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, ওই অঞ্চলের ওপরে নিক্ষেপ করা এই উপগ্রহটি সত্যিকারের চাঁদের চেয়ে আটগুণ বেশি আলো দেবে।
উপগ্রহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এই প্রকল্পের কিছু কিছু তথ্য প্রকাশ করেছে। সেখানে বলা হচ্ছে, ফ্রান্সের একজন শিল্পীর দ্বারা অনুপ্রাণিত হয়েই এ প্রকল্প হাতে নিয়েছেন তারা। ওই শিল্পী ওপর থেকে পৃথিবীতে আয়নার একটি নেকলেস ঝুলিয়ে দেয়ার কথা প্রথম কল্পনা করেছিলেন।
চেংডু অ্যারোস্পেস সায়েন্স অ্যাÐ টেকনোলোজি মাইক্রো-ইলেক্ট্রনিক্স সিস্টেম রিসার্স ইন্সটিটিউট কোম্পানি লিমিটেডের প্রধান উ চুনফেং ১০ অক্টোবর কৃত্রিম চাঁদ নামের এই প্রকল্পের বিষয়টি প্রথম জনসম্মুখে প্রকাশ করেন।
এ চাঁদের ব্যাপারে উ চুনফেংকে সংশয়ের কথা জানালে তিনি বলেন, আমরা অনেক বছর ধরে এটির উন্নয়নে কাজ করে যাচ্ছি। আর বর্তমানে আমরা এ ব্যাপারে আশাবাদী যে ২০২০ সালের মধ্যে আমরা এটিকে সফলভাবে উৎক্ষেপণ করতে পারবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ