Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯, ০৯ মাঘ ১৪২৫, ১৫ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

যুক্তরাজ্যে শিক্ষার্থীদের মধ্যে হিজাব জনপ্রিয় হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৮, ১০:০১ পিএম

যুক্তরাজ্যের এম এন্ড এস (মার্কস অ্যান্ড স্পেন্সার) নামক একটি পোশাক বিক্রেতা প্রতিষ্ঠান বিদ্যালয়গামী শিক্ষার্থীদের জন্য হিজাব বিক্রি শুরু করেছে। দেশটির কয়েকশত বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিভাবকদের অনুরোধের প্রেক্ষিতে এম এন্ড এস এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে। খবর দ্যা টেলিগ্রাফ।
যেসব অভিভাবক চান তাদের সন্তানেরা বিদ্যালয়ে তাদের মাথা এবং চুল ঢেকে রাখুক সেসব অভিভাবকদের কথা চিন্তা করে এই বসন্তে এম এন্ড এস এ ধরনের হিজাব বাজারে নিয়ে এসেছে।
এম এন্ড এস নামক এই প্রতিষ্ঠানটি যুক্তরাজ্যের অন্তত ২৫০টি বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য ইউনিফরম তৈরি করেছে। এসব বিদ্যালয় থেকে অনুরোধ প্রাপ্তির পর তারা শার্ট, স্কার্ট এর পাশাপাশি হিজাব সংযুক্ত ইউনিফরমের যোগান দিতে চুক্তিবদ্ধ হয়েছে।
এসব হিজাবের প্রতিটি প্রায় ৬ ইউরো মূল্যে বিক্রি করা হচ্ছে, যেগুলো ৯ বছর বয়সী মেয়ে শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে।
স¤প্রতি এম এন্ড এস নামক প্রতিষ্ঠানটি মুসলিম নারীদের জন্য শালীন পোশাক ‘বুরকিনি’ নিয়ে আসে এবং তাদের এই উদ্যোগের পরেই বিদ্যালয়ে হিজাব যোগানের উদ্যোগটি নেয়া হয়।
যুক্তরাজ্যের বাকিংহাম শহরের শিক্ষা কেন্দ্রের প্রধান এল্যান স্মিথার্স বলেন, বিদ্যালয়ের ইউনিফরম হিসেবে হিজাবকে অন্তর্ভুক্ত করা হয়েছে এটি দেখে আমি বিস্মিত, কারণ আমরা বিদ্যালয়ে সবার জন্য একটি সাধারণ ম‚ল্যবোধ প্রতিষ্ঠা করতে চাই। হিজাব শিশুদেরকে আলাদা করতে পারে।’



 

Show all comments
  • Nannu chowhan ১৫ ডিসেম্বর, ২০১৮, ৮:২২ এএম says : 1
    Maash Allah,jekhanei mosolmander islam chorchai badha debe shekhanei Allah rabbul alamin Islam protishtito korben Inshah Allah.Tai amader shoto badha bipottir moddhe iman harale cholbe na,amder shob shomoy Allah rabbul alaminer opor vorsha rakhte hobe...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ