Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের অভিযোগ ‘র’ আমাকে হত্যার চেষ্টা চালাচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা অভিযোগ করেছেন, ভারতের গোয়েন্দা সংস্থা রিসার্চ এন্ড এনালাইসিস উইং-(র) তাকে হত্যার পরিকল্পনা করছে। গতকাল বৃহস্পতিবার প্রকাশিত ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর প্রতিবেদনে এ দাবি করা হয়। তবে প্রতিবেদন প্রকাশের পর বিষয়টি অস্বীকার করেছেন তিনি। এ নিয়ে ‘ভুল বোঝাবুঝি’ দূর করতে ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে টেলিফোনে কথাও বলেছেন সিরিসেনা।
হিন্দুর প্রতিবেদনে বলা হয়, মন্ত্রিসভার বৈঠকে সিরিসেনা বলেছেন, ‘র আমাকে হত্যার চেষ্টা করছে। তবে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ পরিকল্পনা সম্পর্কে জানেন না।’
গতকাল বৃহস্পতিবার সংবাদটি প্রকাশিত হওয়ার এটি সত্য নয় বলে দাবি করে শ্রীলঙ্কা প্রেসিডেন্টের কার্যালয়। এক বিবৃতিতে বলা হয়, ‘মন্ত্রিসভার ওই বৈঠকে প্রেসিডেন্টকে হত্যার ষড়যন্ত্রের ব্যাপারে তদন্ত করতে আদেশ দেন সিরিসেনা। তবে কোন দেশকে দায়ী করা হয়নি।’
কয়েকদিন পর শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রানিল বিক্রমসিংহে নয়াদিল্লি সফরে যাওয়ার কথা। সফর শ্রীলঙ্কায় ভারতের অর্থায়নকৃত প্রকল্পসহ দ্বি-পাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা হওয়ার কথা। এমন সময়ে সিরিসেনার অভিযোগটি প্রকাশিত হলো।
তবে শ্রীলঙ্কার রাজনীতিতে ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’-এর হস্তক্ষেপ নিয়ে এটি প্রথম অভিযোগ নয়। ২০১৫ সালে প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হওয়ার পর দেশটির সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে অভিযোগ করেন, ‘র’ এর কারণেই ক্ষমতা থেকে সরতে হয়েছে তাকে। সূত্র : দ্য হিন্দু, ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ