Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফার্স্ট ম্যান

| প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

২০০৫ সালে প্রকাশিত জেমস আর. হ্যানসেনের ‘ফার্স্ট ম্যান : দ্য লাই অফ নিল এ. আর্মস্ট্রং’ অবলম্বনে বায়োপিক ‘ফার্স্ট ম্যান’ পরিচালনা করেছেন ড্যামিয়ান শ্যাযেল। ‘লা লা ল্যান্ড’ (২০১৬) এবং ‘হুইপল্যাশ’ (২০১৪) শ্যাযেল পরিচালিত চলচ্চিত্র।
নাসা সে সময় অ্যাপোলো ১১ চন্দ্রাভিযানের জন্য একজন কৃতি প্রকৌশলীর সন্ধান করছিল। এ সময় নিল আর্মস্টং (রায়েন গসলিং) নামের এক দক্ষ প্রকৌশলীর কথা জানতে পারে তারা। নভোচারী হিসেবে নির্বাচিত হয়ে সে তার স্ত্রী জ্যানকে (ক্লেয়ার ফয়) নিয়ে হিউস্টনে চলে আসে। এক জটিল সময় তখন । যুক্তরাষ্ট্র আর সোভিয়েত রাশিয়ার মাঝে স্নায়ুযুদ্ধ চলছে। প্রতিযোগিতা চলছে কোন দেশ প্রথম চাঁদে মানুষ পাঠাতে সমর্থ হয়। দশক শেষ হবার আগেই যুক্তরাষ্ট্র চাঁদে মানুষ পাঠাতে চায় আর সেই অভিযানে নেতৃত্ব দেবার দায়িত্ব এসে পড়ে আর্মস্ট্রংয়ের কাঁধে। অসম্ভব এই মিশনের বিপদ আর সাফল্যের ক্রমবর্ধমান সংশয় পাশ কাটিয়ে একজন মানুষ এগিয়ে যেতে থাকে লক্ষ্যের দিকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফার্স্ট ম্যান

১৯ অক্টোবর, ২০১৮
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ