Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

ঢাবি ঘ ইউনিটের ফল বাতিল চেয়ে লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের পরীক্ষার ফল বাতিল চেয়ে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী। গতকাল বৃহস্পতিবার ডাক ও রেজিস্ট্রিযোগে শিক্ষা সচিব ও ঢাবি ভিসি বরাবর নোটিশ পাঠানো হয়েছে বলে ইনকিলাবকে জানিয়েছেন নোটিশ প্রেরণকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ। আগামী ২৪ ঘন্টার মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। অন্যথায় আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি। এই আইনজীবীর মেয়েও ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলো। ফল বাতিলসহ ও ঢাবির ভিসির পদত্যাগ চেয়ে সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়।
নোটিশে বলা হয়, প্রশ্নপত্র ফাঁস করে কম মেধাবীদের পাশ করানো হয়েছে। এ বিষয়ে তদন্ত হলে তদন্তে প্রশ্নপত্র ফাঁস হওয়ার তথ্য প্রমাণ হয়, এ জন্য রেজাল্ট স্থগিত রাখেন। কিন্তুজালিয়াতির মাধ্যমে প্রশ্ন ফাঁস করেছেন তাদরে পাশ দেখিয়ে ভর্তি করার সিদ্ধান্ত নেন। এ বিষয়ে জানতে চাইলে ওই আইনজীবী বলেন, ভর্তি পরীক্ষার ফাঁস নিয়ে বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। তদন্তে প্রমাণিত হয়েছে ঘ ইউনিটির প্রশ্নপত্র ফাঁস হয়েছিল। এখনো যেহেতু ভর্তি কার্যক্রম শুরু হয়নি তাই ওই ফল বাতিল করে পুনরায় পরীক্ষা নেয়ার জন্য লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। তিনি আরো বলেন, আমার মেয়ে ভর্তি পরীক্ষার ঘ ইউনিট, ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ বছর পরীক্ষা দেয়। একই সঙ্গে ভিসি কোন ক্ষমতা বলে ভিসি পদে আছেন তাও জানতে চেয়েছেন। কারণ তিনি আইন অনুযায়ী নিয়োগ প্রাপ্ত নন।
গত ১৬ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা চলাকালীন প্রশ্নফাঁসের অভিযোগ উঠলেও কর্তৃপক্ষ আমলে নেয়নি। পরে প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত কয়েজনকে আটক করলে শাহবাগ থানায় মামলা করে। উপ-ভিসিকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়। প্রথমে ফল প্রকাশ স্থগিত রাখলেও পরবর্তীতে ফল প্রকাশ করা হয়। ফলাফল অস্বাভাবিক দেখা যায়। এরপর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের একজন শিক্ষাথী পরীক্ষা বাতিলের দাবিতে অনশন শুরু করলে শিক্ষক-শিক্ষার্থীরা সরব হয়ে ওঠেন।বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংগঠনগুলো পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা বিশ্ববিদ্যালয়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ