Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

এবার মিশন দুশানবে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

বাংলাদেশের নারী ফুটবল দলের সাফল্য উল্লেখ করার মতই। হোক সেটা জাতীয় বা বয়সভিত্তিক দল। গেল ক’বছর ধরে বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টে দুর্দান্ত খেলছে লাল-সবুজের মেয়েরা। এই সময়ে একাধিক টুর্নামেন্টে সেরার খেতাবও জিতেছে তারা। এবার বাংলাদেশের মেয়েদের তাজিকিস্তান মিশন। এএফসি অনূর্ধ্ব-১৯ মহিলা চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব খেলতে আজ ভোর সোয়া ৬টায় তাজিকিস্তানের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে বাংলাদেশ অ-১৯ জাতীয় মহিলা দল।
আগামী বুধবার তাজিকিস্তানের রাজধানী দুসানবে শুরু হবে টুর্নামেন্টের খেলা। বাংলাদেশ খেলবে ‘ডি’ গ্রুপে। এই গ্রুপে লাল-সবুজের মেয়েদের প্রতিপক্ষরা হলো-দক্ষিণ কোরিয়া, চাইনিজ তাইপে এবং স্বাগতিক তাজিকিস্তান।
এএফসি অনূর্ধ্ব-১৯ মহিলা চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে এটি দ্বিতীয় অংশগ্রহণ বাংলাদেশের। এর আগে ২০১২ সালে প্রথমবার খেলেছিল বাংলাদেশের তরুণী দল। ওই আসরে ভারত ও উজবেকিস্তানের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল তাদের। এবারও শক্তিশালী দলগুলোর বিপক্ষে কঠিন চ্যালেঞ্জ নিতে হচ্ছে বাংলাদেশকে। তবে প্রতিপক্ষ শক্ত হলেও পরের রাউন্ডেই চোখ লাল-সবুজের মেয়েদের। ভেন্যু ঠিক না হলেও আগামী বছর অনুষ্ঠিত হবে দ্বিতীয় রাউন্ডের খেলা। বাছাই পর্বের ছয় গ্রুপের চ্যাম্পিয়ন এবং সেরা দু’রানার্স আপ খেলবে দ্বিতীয় রাউন্ডে।
টুর্নামেন্ট খেলতে দেশ ছাড়ার আগে গতকাল বিকেলে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাকক্ষে মিডিয়ার মুখোমুখী হন অনুর্ধ্ব-১৯ দলের কোচ গোলাম রব্বানী ছোটন ও অধিনায়ক মিশরাত জাহান মৌসুমী। কোচ ছোটন বলেন, ‘ভুটানে সাফ শেষ করেই এ আসরের জন্য প্রস্তুতি শুরু করেছি আমরা। ভুটানে আঁখির চোখে এবং শিউলির মাসলে ইনজুরি হয়েছিলো। আশার কথা হলো বুধবার দু’সেশনের অনুশীলন খুব ভালোভাবে শেষ করেছি। দলের সবাই এখন সুস্থ আছে।’ তিনি যোগ করেন, ‘প্রতিপক্ষ খুবই শক্তিশালী। তবে মেয়েরা যদি মনে করে তা পারবে, তাহলে অনেক কিছুই সম্ভব বলেই আমার ধারণা। ভুটানে সাফ অনুর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে মেয়েরা দৃষ্টি নন্দন ফুটবল উপহার দিয়েছে। আমি বিশ্বাস করি এ আসরেও তারা সেই ধারা অব্যাহত রাখবে।’
অধিনায়ক মৌসুমী বলেন, ‘অধিনায়ক হিসেবে আমি বলতে পারি আমাদের প্রস্তুতি খুবই ভালো। ২৪ অক্টোবর প্রথম ম্যাচ আমরা দক্ষিণ কোরিয়ার বিপক্ষে খেলবো। যারা বিশ্ব চ্যাম্পিয়ন। তবে তাদেরকে ছেড়ে কথা বলবো না। নিজেদের সর্বোচ্চটা দিয়েই খেলবো। চাইনিজ তাইপে এবং স্বাগতিক তাজিকিস্তানের বিপক্ষেও জয়ের আশা করছি। আমরা অবশ্যই চাইবো বাছাই পর্ব টপকে দ্বিতীয় পর্বে যেতে। এ জন্য দেশবাসীর কাছে দোয়া চাই।’ দুসানবেতে খেলা হবে টার্ফে। সেখানকার তাপমাত্রা প্রায় ভুটানের কাছাকাছি। বাংলাদেশের ম্যাচগুলো দিনের আলোতেই হবে। যা লাল-সবুজদের জন্য বাড়তি সুবিধা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী ফুটবল

১৭ সেপ্টেম্বর, ২০১৯
১৫ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ