Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঈশ্বরগঞ্জে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের মানববন্ধন

ঈশ্বরগঞ্জে (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে লক্ষীগঞ্জ বাজারে বিভিন্ন সময় উপজেলা প্রশাসন কর্তৃক অবৈধ উচ্ছেদের কারণে পথে বসেছে প্রায় অর্ধশতাধিক ব্যবসায়ী। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা ব্যবসার সুযোগ চেয়ে বৃহস্পতিবার বিকেলে উপজেলার লক্ষীগঞ্জ বাজারে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছে।
জানা যায়, লক্ষীগঞ্জ বাজারের খাস জমিতে দীর্ঘদিন ধরে মনোহরি, কাঁচামাল, কাপড়সহ বিভিন্ন ধরনের ক্ষুদে ব্যবসায়ী ব্যবসা করে আসছিলেন। ২০১৫ সালের এপ্রিলের দিকে গরুহাট ও বাজারের ইজারাদারের অবেদনের প্রেক্ষিতে উপজেলা প্রসাশন ৬৭ জন ব্যবসায়ীকে তাদের দখল থেকে উচ্ছেদ করে তাদেরকে লিজ বরাদ্ধের আশ্বাস দেন। পরবর্তীতে বিভিন্ন সময়ে উপজেলা ভূমি অফিসে বার বার দেখা করেও ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা তাদের নামে কোন লিজ বরাদ্ধ নিতে পারেননি। চলতি বছরের ৪ মার্চ ময়মনসিংহের রেভিনিউ ডেপুটি কালেক্টর মোহাম্মদ আব্দুল্লাহ আল জাকিরের স্বাক্ষরে একটি চিঠি আসে উপজেলা ভ‚মি অফিসে। এতে বলা হয় ময়মনসিংহ জেলা প্রশাসক কর্তৃক ৪৬টি একসনা বন্দোবস্ত অনুমোদিত হয়েছে। এতে দেখা যায় বাজারের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের নাম নেই। এলাকার লোকদের বাদ দিয়ে বহিরাগত লোকদের নামে লিজ দেয়া হয়েছে। এ ব্যপারে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী আব্দুল কাদির, নুরুল ইসলাম, আব্দুল মোমিন, জামাল মিয়া, চাঁন মিয়া, মুখলেছুর রহমানসহ আরো ব্যবসায়ী জানান, দীর্ঘদিন ধরে তারা বাজারে ব্যবসা করে আসছিলেন। লিজ বন্দোবস্তের আশ্বাস দেয়া হলেও তাদের না দিয়ে পার্শ¦বর্তী কয়েকটি ইউনিয়নের লোকজনকে একসনা লিজ বন্দোবস্ত দেয়া হয়েছে। মাইজবাগ ইউনিয়নের চেয়ারম্যান আনোয়ার পারভেজ জানান, তার ইউনিয়নে ক্ষতিগ্রস্ত ব্যবাসীয়দের অগ্রাধিকার দিয়ে লিজ বরাদ্দ না দিলে বহিরাগতদের এ বাজারে ব্যবসা করতে দেয়া হবে না।
উপজেলা সহকারি কমিশনার (ভ‚মি) মইনউদ্দিন খন্দকার বলেন, যারা আবেদন করেছে তারাই লিজ পেয়েছে। যারা আবেদন করেননি তারা কিভাবে বরাদ্দ পাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ