Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ববাজারে তেলের দর ১০% বৃদ্ধির পূর্বাভাস বিশ্বব্যাংকের

প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দর নিয়ে আগের অবস্থান থেকে সরে এসেছে বিশ্বব্যাংক। এ বাজারে চাঙ্গা মনোভাব ও ডলার দুর্বল হওয়ার মধ্যে প্রতিষ্ঠানটি এ বছরের জন্য তেলের দর বাড়িয়ে নতুন পূর্বাভাস দিয়েছে। তবে বিশ্বের বড় বড় তেল রপ্তানিকারক দেশের কাছে যে মজুদ আছে তা নতুন করে পীড়া দিতে পারে বলে সতর্ক করেছে ব্যাংকটি।
সর্বশেষ তথ্যে বিশ্বব্যাংক জানিয়েছে, এ বছর তেলের গড় দর হবে ব্যারেলপ্রতি ৪১ ডলার। এর আগে জানুয়ারিতে তারা দর কমিয়ে ৩৭ ডলারের পূর্বাভাস দেয়। এ হিসাবে নতুন দর আগের চেয়ে ১০ শতাংশ বেশি। আন্তর্জাতিক বাজারে গত দেড় বছরে পণ্যটির দর প্রায় ৭০ শতাংশ কমে যায়। ২০১৪ সালের মাঝামাঝিতে এক ব্যারেল তেল বিক্রি হয় ১১৫ ডলার। এ বছরের শুরুতে তা নেমে আসে ২৫ ডলারের কাছাকাছি। কিন্তু গত সপ্তাহে তেলের উৎপাদন সীমিত করতে দোহায় বৈঠক হয়। আর এ বৈঠককে কেন্দ্র করে এ সময় তেলের দর ৪৫ ডলারের আশপাশে বিক্রি হয়। তবে বিশ্বব্যাংক সতর্ক করে বলছে, অস্থির এই বাজার মূলত সংবেদনশীল জায়গা।
বিশ্বব্যাংকের অর্থনীতিবিদ জন বাফেস বলেন, একটা নির্দিষ্ট সময় অতিরিক্ত সরবরাহ থাকার পর বাজারে ভারসাম্য আসে। আর সে কারণে এ বছর জ্বালানি খাতের এ পণ্যের দর কিছুটা বাড়বে। তবে ওপেক ও এর বাইরের দেশগুলো তেল উত্তোলন আরও বাড়ালে বা না কমালে দর কমবে। প্রসঙ্গত, ডলার দুর্বল হওয়ায় গতকাল এর প্রভাব পড়ে তেলের বাজারে। এদিন আগামীতে ডেলিভারি হতে যাওয়া অপেক্ষাকৃত উন্নত মানের ব্রেন্ট ক্রুড শ্রেণির জ্বালানি তেলের দর ব্যারেলে ১.৪০ ডলার বেড়ে ৪৫.৭৪ ডলারে বিক্রি হয়। আর ইউএস ক্রুড অয়েল বিক্রি হয় ৪৪.০৪ ডলার।
সরকার ৩০৪৬ পোশাক কারখানার নিরপত্তা নিশ্চিত করেছে
ইনকিলাব ডেস্ক : সরকার শ্রমিকদের পেশাগত নিরাপত্তা নিশ্চিত করতে ত্রুটিজনিত কারণে ৩৯টি কারখানা বন্ধ ও ৪২টি কারখানা আংশিকভাবে বন্ধ করে দিয়েছে। রানা প্লাজা ধসের পর সরকার সারাদেশের ৩০৪৬টি পোশাক কারখানার নিরপত্তা নিশ্চিত করা হয়েছে। ।
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক এমপি গতকাল সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সাংবাদিক সম্মেলনে এসব তথ্য জানান। প্রতিমন্ত্রী মুজিবুল হক আরো বলেন, সরকার এবারই প্রথম ২৮ এপ্রিল জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস উদযাপন করবে এবং এ উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।
আগামীকাল পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস ও পহেলা মে মহান মে দিবস উপলক্ষে সরকারের বিভিন্ন কর্মসূচির কথা তুলে ধরতে এই সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়।
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী সাংবাদিকদের আরো জানান, সরকার গাজীপুর ও নারায়াণগঞ্জে শ্রমজীবীদের জন্য দুটি ৩০০ শয্যার বিশেয়ায়িত হাসপাতাল করছেন।
সাংবাদিক সম্মেলনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মাইকেল শিপার, বাংলাদেশ কলকারখানা ও প্রতিষ্ঠানের মহাপরিদর্শক সৈয়দ আহমদ, শ্রম পরিচালক আশরাফুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক এমপি বলেন, রানা প্লাজায় নিহত ও আহতসহ ক্ষতিগ্রস্ত সকল পরিবার ও পরিজনদের এই ক্ষতিপূরণের অর্থ প্রদান করা হয়েছে। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল, শ্রম মন্ত্রণালয়, জেলা প্রশাসন, আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও ট্রাস্ট ফান্ড, বিদেশী ক্রেতা সংস্থা প্রাইমেক্সসহ বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে ৩৬৪৭টি পরিবারকে এই টাকা প্রদান করা হয় বলে তিনি জানান। একটি পরিবার ১০ থেকে ৮০ লাখ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ পেয়েছে।
এক প্রশ্নের জবাবে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মাইকেল শিপার বলেন, রানা প্লাজায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ বাবদ মোট ২৪০ কোটি টাকা পরিশোধ করা হয়েছে। তিনি বলেন, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন হতে এ পর্যন্ত ২ কোটি টাকা শ্রমিকদের প্রদান করা হয়েছে। বর্তমানে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে ১২৭ কোটি টাকা জমা রয়েছে। মাত্র ৬৬টি প্রতিষ্ঠান এই অর্থ জমা দিয়েছে।
নওগাঁয় একটি বাড়ি একটি খামার প্রকল্প
স্বাবলম্বীর হচ্ছে হাজারো পরিবার
ইনকিলাব ডেস্ক : নওগাঁ জেলায় একটি বাড়ি এাকটি খামার প্রকল্পের কার্যক্রম সাফল্যের সাথে এগিয়ে চলেছে। এই প্রকল্পের মাধ্যমে হাঁস মুরগী পালন, গবাদি পশু পালন, মৎস্যচাষ, ক্ষুদ্র ব্যবসা, ক্ষুদ্র ও কুটির শিল্প গড়ে তুলে স্বাবলম্বী হয়েছেন দরিদ্র জনগোষ্ঠীর অনেক পরিবার।
প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা বিআরডিবির উপ-পরিচালক মোঃ মিজানুর রহমান জানান, নওগাঁ জেলার ১১টি উপজেলার মোট ৯৯টি ইউনিয়নের মধ্যে ৯৫টি ইউনিয়নে একটি বাড়ি একটি খামার প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। নওগাঁ সদর উপজেলার ১২টি, অত্রাই উপজেলায় ৮টি, রানীনগর উপজেলায় ৮টি, মান্দা উপজেলায় ১৪টি, পোরশা উপজেলায় ৬টি, বদলগাছি উপজেলায় ৮টি, নিয়ামতপুর উপজেলায় ৮টি, পতœীতলা উপজেলায় ১১টি, ধামইরহাট উপজেলায় ৮টি, সাপাহার উপজেলায় ৬টি এবং মহাদেবপুর উপজেলার মোট ১০টির মধ্যে ৬টি ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে একটি করে মোট ৮৫৫টি কমিটি গঠন করে এই কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।
সূত্রমতে, গত মার্চ পর্যন্ত এসব সমিতির মোট সদস্য সংখ্যা দাঁড়িয়েছে ৫০ হাজার ৬শ’ ৮৪ জন। সদস্যদের নিকট থেকে সঞ্চয় জমা হয়েছে ২৬ কোটি ৪৭ লাখ ৯২ হাজার টাকা।এই সঞ্চয়ের বিপরীতে সরকারীভাবে কল্যান অনুদান দেয়া হয়েছে ২০ কোটি ৩ লাখ ৫৯ হাজার টাকা। সরকার ঋন প্রদান করেছে ২২ কোটি ১ লাখ ৮৯ হাজার টাকা। সব মিলিয়ে সদস্যদের মোট পুঁজি দাঁড়িয়েছে ৬৮ কোটি ৫৩ লাখ ৪৬ হাজার টাকা।
এসব সদস্যদের মধ্যে বিভিন্ন পেশাভিত্তিক কার্যক্রমের মাধ্যমে স্ববলম্বী করে তোলার লক্ষ্যে ৮৯ হাজার ৮শ’ ৯৯ জনকে ৯২ কোটি ৭৫ লাখ ৯৩ হাজার টাকা ঋণ বিতরণ করা হয়েছে। নওগাঁ সদর উপজেলায় ৫৭০৪ জন, আত্রাই উপজেলায় ৭৭৫০ জন, রানীনগর উপজেলায় ৬৪৭৮ জন, মান্দা উপজেলায় ১৪,৭০৭ জন, পোরশা উপজেলায় ৫৯৩৯ জন, বদলগাছি উপজেলায় ৪৫৭৮ জন, মহাদেবপুর উপজেলায় ৯৭৬৩ জন, নিয়ামতপুর উপজেলায় ৭৫৯৮ জন, পতœীতলা উপজেলায় ১১,৫১৩ জন, ধামইরহাট উপজেলায় ৯৭৯৭ জন এবং সাপাহার উপজেলায় ৬০৭২ জনকে ঋণ প্রদান করা হয়েছে। মার্চ পর্যন্ত ঋণ আদায় হয়েছে ৪৬ কোটি ৮৭ লাখ ৮ হাজার টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ববাজারে তেলের দর ১০% বৃদ্ধির পূর্বাভাস বিশ্বব্যাংকের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ