Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সউদী বিনিয়োগ সম্মেলন বয়কটের তালিকায় যুক্তরাষ্ট্র, বৃটেন ও আইএমএফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৮, ৪:৩৭ পিএম

নেদারল্যান্ড ও ফ্রান্সের পর এবার যুক্তরাষ্ট্র ও বৃটেনও সউদী আরবের বিনিয়োগ সম্মেলন বয়কটের সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার মার্কিন অর্থমন্ত্রী স্টিভ নিউচিন ও বৃটেনের বাণিজ্যমন্ত্রী লিয়াম ফক্স মরুভূমির ড্যাভোস খ্যাত এই সম্মেলনে তাদের দেশ যোগ দিচ্ছে না বলে জানিয়েছেন।। এছাড়া বুধবার আইএমএফের পক্ষ থেকেও নিশ্চিত করা হয়েছে যে, সংস্থাটির প্রধান ক্রিস্টিন লাগার্দ এ সম্মেলনে অংশ নিচ্ছেন না। মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে এই সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল আইএমএফ প্রধানের। তুরস্কের ইস্তাম্বুলে সউদী আরবের দূতাবাসে সাংবাদিক জামাল খাসোগির হত্যাকান্ডে দেশটির সরকারের সম্পৃক্ততা থাকতে পারার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। খবর বিবিসি।
খবরে বলা হয়, সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমান (এমবিএস) বিদেশি বিনিয়োগকারীদের সউদী আরবে বিনিয়োগে উৎসাহিত করার জন্য একটি সম্মেলনের আয়োজন করেছেন। ভবিষ্যতে তেলের ওপর নির্ভরতা কমানো তথা আধুনিক সউদী আরব বিনির্মানের লক্ষ্যে বিদেশি বিনিয়োগ প্রয়োজন দেশটির। সালমানের ভিশন ২০৩০ পরিকল্পনা প্রকাশিত হওয়ার পর অনেক বিনিয়োগকারীই আগ্রহ দেখিয়েছিল সেখানে বিনিয়োগ করতে।
বিনিয়োগে আকৃষ্ট করতে আগামি ২৩ থেকে ২৫ অক্টোবর একটি আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন আয়োজন করে সউদী আরব। কিন্তু তুরস্কের সউদী কনস্যুলেটে সাংবাদিক খাসোগির হত্যাকান্ড সবকিছু বদলে দিয়েছে। খাসোগির অন্তর্ধানের পর সউদী আরবে বিনিয়োগ সম্মেলনে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বের শীর্ষ অনেক ব্যবসায়ী ও অর্থনীতির শীর্ষ ব্যক্তিরা। বৃটিশ ধনকুবের রিচার্ড ব্রানসন সউদী আরবে ১০০ কোটি ডলার বিনিয়োগ করতে চেয়েছিলেন। কিন্তু খাসোগির অন্তর্ধানের পর তিনি তার এ সিদ্ধান্ত থেকে সরে এসেছেন।
যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভ নিউচিন এক টুইট বার্তায় জানিয়েছেন, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও স্বরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে আলোচনা করেই তিনি সউদী সম্মেলন বর্জনের সিদ্ধান্ত নিয়েছেন। একইসঙ্গে ফ্রান্স ও নেদারল্যান্ড সরকারও বয়কট করেছে সউদী আরব আয়োজিত ওই সম্মেলন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী বিনিয়োগ সম্মেলন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ