Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

৩৪ ওমরাহ এজেন্সি দায়মুক্ত

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

জাতীয় হজ ও ওমরাহ নীতিকে উপেক্ষা করে কোটার অতিরিক্ত ওমরাযাত্রী পাঠানোর দায় থেকে এজেন্সীগুলো অব্যাহতি পেতে শুরু করেছে। গত ১৮ অক্টোবর ধর্ম মন্ত্রণালয়ের সচিব মোঃ আনিছুর রহমানের নিদের্শে মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আব্দুল্লাহ আরিফ মোহাম্মদ ৩৪টি ওমরাহ এজেন্সীকে নির্ধারিত ৫০০ কোটার অতিরিক্ত ওমরাহযাত্রী পাঠানোর কারণে সতর্ক করে অব্যাহতি দেয়া হয়।
উল্লেখ্য, গত বছর ৫০০ ওমরাহ কোটার চাইতে কোনো কোনো ওমরাহ এজেন্সী পাঁচ সহস্রাধিক ওমরাহযাত্রী সউদী পাঠিয়ে সরকারী বিধি লঙ্ঘন করেছে। এছাড়া কোনো কোনো ওমরাহ এজেন্সী দুই জন থেকে শুরু করে ৫০ জনের মতো কোটার অতিরিক্ত ওমরাহযাত্রী পাঠিয়েছে। কোটার অতিরিক্ত সব চেয়ে কম ওমরাহযাত্রী প্রেরণকারী এজেন্সীগুলোকে সতর্ক করে মুক্তি দেয়া হয়েছে। মুক্তিপ্রাপ্ত এসব ওমরাহ এজেন্সী এখন ওমরাহ কার্যক্রমে অংশ নিতে পারবে। কোটার অতিরিক্ত সবচেয়ে বেশি ওমরাহযাত্রী প্রেরণকারী এজেন্সীগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার সিদ্ধান্তও চূড়ান্ত করা হয়েছে। শিগগিরই এসব ওমরাহ এজেন্সীগুলোর শাস্তির রায় প্রকাশ করা হবে। ধর্ম মন্ত্রণালয়ের একটি সূত্র এতথ্য জানিয়েছে।

ভবিষ্যতে কোটার অতিরিক্ত সউদী আরবে ওমরাহযাত্রী পাঠানো হলে সংশ্লিষ্ট ওমরাহ এজেন্সীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলেও সতর্কীকরণ নোটিশে উল্লেখ করা হয়েছে। অব্যাহতি পাওয়া ওমরাহ এজেন্সীগুলো হচ্ছে, এয়ার স্পীর্ড (প্রাঃ) লিমিটেড, কক্সবাজার ওভারসীজ, ডাইনেস্টি ট্রাভেলস লিঃ, নর্থ সাউথ ট্রাভেলস লিঃ, শাহেনা ট্যুরস এন্ড ট্রাভেলস লিঃ, প্রগতী ট্রাভেলস, জম জম ইন্টারন্যাশনাল (চট্রগ্রাম), কম্বাইন্ড ট্রাভেলস ইন্টারন্যাশনাল লিঃ, নাহার ইন্টারন্যাশনাল, পারাবত ট্রাভেলস এন্ড ট্যুরস, কেএনসি ট্রাভেলস কোম্পানী, কেয়া এন্টারপ্রাইজ ট্রাভেলস এন্ড ট্যুরস,ওভারসীজ লিংকস লিঃ, রেডিয়েন্ট ওভারসীজ, ট্রাভেলন এয়ার সার্ভিসেস, আফনান এয়ার ইন্টারন্যাশনাল, শাহজালাল ওভারসীজ লিঃ, আলী এয়ার ট্রাভেলস এন্ড ট্যুরস, লিনটাস ট্রাভেলস এন্ড ট্যুরস, হাসনাইন ট্রাভেলস এন্ড ট্যুরস, ফ্যান্টাসি ইন্টারন্যাশনাল, হারাম ট্যুরস এন্ড ট্রাভেলস, দারুল ঈমান ইন্টারন্যাশনাল ট্রাভেল এন্ড ট্যুরস, ঢুলা ফকির এয়ার সার্ভিসেস, সায়েম এভিয়েশন, মুজদালিফা এভিয়েশন, সৈয়দ এভিয়েশন সার্ভিসেস, জুবায়ের ট্রাভেলস এন্ড ট্যুরস, তাহসিন ট্রাভেলস, আশোক ট্রাভেলস, রাহাত ট্রাভেলস এন্ড ট্যুরস, টাইম হলিডেস ও ঈদগাহ ট্রাভেলস। ওমরাহযাত্রায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে বেশ কিছু ওমরাহ এজেন্সীর মালিক ৫০০ কোটার স্থলে ১ হাজার ওমরাহ কোটা নির্ধারণের জোর দাবী জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওমরাহ

১৪ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ